ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের দিন

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৮ ১:১০:৩১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৮ ১:১০:৩১ পিএম

তিন বছর আগে ঠিক আজকের দিনেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ২০১৫ সালের ১৮ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে জোহানেসবার্গে মাঠে নেমেছিল দক্ষিণ আফ্রিকা।

২৪৭ রানের মাথায় রাইলি রুশো ১১৫ বলে ১২৮ রান করে আউট হওয়ার পর মাঠে নামেন ডি ভিলিয়ার্স। মাত্র ১৬ বলে ৩ চার ও ৫ ছক্কায় পূর্ণ করেন ৫০ রান। যা ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ফিফটি। এরপর ৩১ বলে ৮ চার ও ১০ ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করে গড়েন নতুন এক রেকর্ড। যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখনো দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। শেষ পর্যন্ত ৪৪ বল খেলে ৯টি চার ও ১৬ ছক্কায় ১৪৯ রানে অপরাজিত থাকেন মিস্টার ৩৬০ ডিগ্রি। তার সঙ্গে ১৪২ বল খেলে ১৪ চারে ১৫৩ রানে অপরাজিত থাকেন হাশিম আমলা।

রুশোর ১২৮, ডি ভিলিয়ার্সের ১৪৯ ও আমলার ১৫৩ রানে ভর করে ২ উইকেট হারিয়ে ৪৩৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৭ উইকেট হারিয়ে ২৯১ রান করতে পারে ওয়েস্ট ইন্ডিজ।

ডি ভিলিয়ার্স অবশ্য ২০১৮ সালে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। যদিও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে অবসর ভেঙে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত পারেননি। এখন আবার ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার খেলার বিষয়টি নিয়ে বেশ আলোচনা চলছে। বর্তমানে ডি ভিলিয়ার্স বিগ ব্যাশে ব্রিসবেন হিটের হয়ে মাঠ মাতাচ্ছেন।

 

ঢাকা/আমিনুল