RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

ব্যালন ডি’অর জেতার সব গুণ আছে এমবাপ্পের: আনেলকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৬, ১০ অক্টোবর ২০২০
ব্যালন ডি’অর জেতার সব গুণ আছে এমবাপ্পের: আনেলকা

কাইলিয়ান এমবাপ্পে

আরও অনেক দূর যাওয়ার সব সামর্থ্য আছে প্যারিস সেন্ত জার্মেইর তারকা কাইলিয়ান এমবাপ্পের এবং তার হাতে কোনও একদিন ব্যালন ডি’অর দেখতে পাবেন বিশ্বাস সাবেক ফরাসি ফরোয়ার্ড নিকোলাস আনেলকার।

পিএসজি, রিয়াল মাদ্রিদ, চেলসি, জুভেন্টাস ও আর্সেনালে দীর্ঘ ফুটবল ক্যারিয়ার ছিল এই সাবেক ফরোয়ার্ডের। লিগ শিরোপা জিতেছেন ইংল্যান্ড ও ইতালিতে, ২০০০ সালে রিয়ালের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ ট্রফিও হাতে নিয়েছেন এবং একই বছর ফ্রান্সের সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতেন আনেলকা।

এত অর্জনের পরও ফুটবলের সবচেয়ে সম্মানিত ব্যক্তিগত পুরস্কার কখনও হাতে নেওয়া হয়নি আনেলকার। কিন্তু তার বিশ্বাস ১৯৯৮ সালে জিনেদিন জিদানের পর প্রথম ফরাসি হিসেবে এমবাপ্পে ব্যালন ডি’অর জিতবেন।

তোরকোইংয়ে ফরোয়ার্ডদের জন্য বিশেষ একটি একাডেমি উদ্বোধনের পর আনেলকা বলেছেন, ‘পুরোনো খেলোয়াড়রাই এই স্বীকৃতি পেয়ে আসছে, লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মতো। কিন্তু আমার কাছে মনে হয়, এমবাপ্পের মধ্যে একজন সত্যিকার স্ট্রাইকারের প্রতিচ্ছবি এবং ভবিষ্যতে ব্যালন ডি’অর জেতার মতো সব গুণ তার আছে।’

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পথে ফাইনালে গোল করেছেন ২১ বছর বয়সী এমবাপ্পে। ব্রাজিলিয়ান গ্রেট পেলের রেকর্ডও ভেঙেছেন কয়েকটি। তার প্রশংসায় পঞ্চমুখ আনেলকা, ‘সে খুব ক্ষিপ্র, অনেক চটপটে এবং কৌশলী। দারুণ কিছু করার গুণ তার আছে। বারবার এটা সে প্রমাণ করেছে এবং প্রত্যেক ম্যাচে তা দেখিয়ে দেয়। নেইমারও খুব শক্তিশালী, সেও অনেক শক্তিশালী।’

করোনায় আক্রান্ত হওয়ার কারণে লিগ ওয়ানের এই মৌসুমে তিন ম্যাচ খেলেননি এমবাপ্পে। একমাত্র ম্যাচ খেলে গোল করেছেন এবং করিয়েছেন। গত মৌসুমে সব প্রতিযোগিতায় ৩৭ ম্যাচ খেলে ৩০ গোল করেছেন এবং অ্যাসিস্ট ছিল ১৯টি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়