ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ক্রিকেটারদের ফুটবল খেলা কতোটা ঝুঁকিপূর্ণ?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ০৬:৪৮, ২৩ নভেম্বর ২০২০
ক্রিকেটারদের ফুটবল খেলা কতোটা ঝুঁকিপূর্ণ?

ঘটনা ১: 
২০১৮ সালের এপ্রিলের ঘটনা। বন্ধুর বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে নাসির হোসেন গিয়েছিলেন সিরাজগঞ্জ। বন্ধু-বান্ধবের আড্ডায় চলে আসে ফুটবল প্রসঙ্গ। তর্কে-বিতর্কে তৈরি হয় দুই দল। চ্যালেঞ্জ হয় ফুটবল খেলার। ধরা হয় বাজি। মধ্যমণি নাসির বরাবরই এগুলোতে এগিয়ে। কিন্তু মাঠে খেলতে নেমে নাসির ডেকে আনেন বিপদ। হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে নাসির মাঠের বাইরে চলে যান এক বছরের জন্য। ওই সময়ে জাতীয় দলে ছিলেন তিনি। অস্ত্রোপচার করিয়ে নাসির ফিট হলেও এখনও লাইমলাইটে আসতে পারেননি।

ঘটনা ২:
প্রায় একই সময়ের ঘটনা। বগুড়াতে উত্তরাঞ্চলের হয়ে বিসিএলের চতুর্থ রাউন্ডে মাঠে নেমেছিলেন মুশফিকুর রহিম। প্রথম ইনিংসে করেছিলেন সেঞ্চুরি। কিন্তু ম্যাচের চতুর্থ দিনে অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে বিপদ ডাকেন মুশফিক। সতীর্থ নাজমুল হোসেন শান্তর সঙ্গে ধাক্কা লেগে পড়ে যান তিনি। চোট পান তখনই। গোড়ালিতে চোট পেয়ে তিন সপ্তাহ মুশফিক ছিলেন মাঠের বাইরে। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট করার দরকার পড়েনি। তার আগেই ড্র হয়ে যায় ম্যাচ। 

ঘটনা ৩:
গতকালের ঘটনা। মিরপুরে গা গরমের জন্য ফুটবল নিয়ে মাঠে নেমেছিলেন সাইফ উদ্দিন। এরপর গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন মিনিস্টার গ্রুপ রাজশাহীর এ ক্রিকেটার। অনাকাঙ্ক্ষিত চোটে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের শুরু থেকে তাকে পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হলো। ঠিক কতদিনের জন্য সাইফ উদ্দিন মাঠের বাইরে তা নিশ্চিত হওয়া যাবে রোববার। তবে এ ধরণের ইনজুরি থেকে মাঠে ফিরতে আসতে প্রয়োজন দুই সপ্তাহ। 

নাসির হোসেন, মুশফিকুর রহিম ও সাইফ উদ্দিনের মতো আরও চোটে পড়ার ঘটনা রয়েছে। হয়তো চোটগুলো সামান্য বলেই নজরে আসেনি কিংবা দ্রুত সুস্থ হয়েছেন বলে গুরুত্ব সহকারে দেখা হয়নি। কিন্তু সাইফ উদ্দিনের ইনজুরিতে আবারও ক্রিকেটারদের ফুটবল খেলা নিয়ে উঠলো প্রশ্ন। কেন গা গরমের জন্য ফুটবল খেলতে হবে ক্রিকেটারদের? 

যা বললেন বিসিবির চিকিৎসক:
ক্রিকেটারদের জন্য ফুটবল খেলাকে গুরুত্ব না দেওয়ার অনুরোধ বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর। দীর্ঘ দিন ধরেই তিনি ক্রিকেটারদের স্কিল অনুশীলনের আগে গা গরমের জন্য ব্যাডমিন্টন বা টেনিস খেলার কথা বলেছিলেন। তার ধারণা গা-গরমের জন্য হলেও ক্রিকেটাররা ফুটবলটা খুব সিরিয়াস খেলে এবং স্কোরিংয়ের চিন্তাও থাকে। এ কারণেই ইনজুরির সমস্যা হচ্ছে। 

মিনহাজুল আবেদীন নান্নুর ‘না’:
ক্রিকেটারদের ফুটবল খেলতে ‘বিধি-নিষেধ’প্রয়োজন বলে মনে করছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। রাইজিংবিডিকে তিনি বলেন, ‘এ বিষয়ে একটা বিধি নিষেধ আনা প্রয়োজন। কারণ, অনেক ক্রিকেটারই ফুটবল খেলতে গিয়ে ইনজুরিতে পড়ছে। টিম ম্যানেজমেন্টের উচিত এ জায়গাটায় বিশেষ নজর দেওয়া।’ 

ইংল্যান্ড ক্রিকেট দলে ফুটবল নিষিদ্ধ:
চলতি বছরের শুরুর দিকে ঘটনা। দক্ষিণ আফ্রিকা সফরে ছিল ইংল্যান্ড ক্রিকেট দল। প্রথম টেস্টে সফরকারীদের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন বাঁহাতি ওপেনার ররি বার্নস। কিন্তু দ্বিতীয় টেস্টে তাকে পায়নি ইংল্যান্ড। অনুশীলনের সময় গা গরম করতে ফুটবল খেলেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। খেলতে গিয়ে পায়ের গোড়ালির ইনজুরিতে পড়েন ররি বার্নস। এরপর ইংল্যান্ডের ক্রিকেট ডিরেক্টর অ্যাশলে গিলস ও প্রধান কোচ ক্রিস সিলভারউড ইংল্যান্ড ক্রিকেট দলে ফুটবল নিষিদ্ধ করেন। 

বিসিবির পদক্ষেপ কি?
ফুটবল খেলায় চোটের শঙ্কা থাকে প্রবল। তাইতো জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলনে ফুটবল খেলা একবার নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু বিরতির পর মাঠে নামলেই ক্রিকেটারদের ফুটবল নিয়ে মাততে দেখা যায়। ঘরোয়া ক্রিকেটে গা গরমের জন্য সবচেয়ে সহজ উপায় হিসেবে ফুটবলকেই বেছে নেওয়া হয়। অথচ সাবধনার জন্য বিসিবির ইংল্যান্ডের মতো সিদ্ধান্ত নেওয়া উচিত। এতে শারীরিক সংঘর্ষ কমবে, ইনজুরিতে পড়ার সম্ভাবনাও কমবে।

ঢাকা/ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়