RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

শর্ট বল নিয়ে স্মিথকে হুঁশিয়ারি গাভাস্কারের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ২০:২১, ২৫ নভেম্বর ২০২০
শর্ট বল নিয়ে স্মিথকে হুঁশিয়ারি গাভাস্কারের

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার মাঠের লড়াই শুরু হওয়ার আগে কথার ঝাঁজ দেখা যাচ্ছে। ভারতীয় বোলারদের সতর্ক করে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ জানিয়েছিলেন, শর্ট বলের জন্য প্রস্তুত তিনি। ভারতীয় পেসাররা শর্ট বল করলে বরং অজিদের জন্যই ভালো হবে বলে যোগ করেছেন স্মিথ। তবে ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার স্মিথকে উল্টো সতর্ক বাণী দিয়ে রেখেছেন, শর্ট বলের জন্য কোনো ব্যাটসম্যান প্রস্তুত হতে পারে না। বরং স্বদেশী পেসার মোহাম্মদ শামিকে তুরুপের তাস হিসেবেই দেখছেন গাভাস্কার।

ভারতীয় বোলারদের বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটের ব্যাট হাতে অসাধারণ রেকর্ড স্মিথের। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে খেলা ১০ টেস্ট থেকে ৮৪ গড়ে স্মিথ করেছেন ১৪২৯ রান। যার মধ্যে ৭টি শতক, ৩টি অর্ধশতক রয়েছে। তাই স্মিথের উইকেট মহামূল্যবান ভারতীয়দের কাছে। আর এই অজি ব্যাটসম্যানকে আউট করতে ভারতীয় পেসাররা নিল ওয়্যাগনারের ফর্মূলা।

কিউই এই বাঁহাতি পেসার সবশেষ সিরিজে স্মিথকে শর্ট বলে জর্জরিত করে মোট ৪ বার আউট করেছিল। তিন টেস্টের সেই সিরিজে একটিও সেঞ্চুরি পাননি স্মিথ, ফিফটি ছিল কেবল দুটি, গড়ও ঠিক স্মিথসুলভ নয়, মাত্র ৪১। তাই ১৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া টেস্ট সিরিজে স্মিথকে বোতলবন্দী করতে শর্ট বলে আশ্রয় খুঁজছে ভারতীয় পেসাররা।

তবে স্মিথ জানিয়ে দিয়েছিল, সবাই ওয়াগন্যার হতে পারে না। ভারতীয়দের শর্ট বলের জন্য সম্পূর্ণ প্রস্তুত তিনি। তবে স্মিথকে হুঁশিয়ারি দিয়ে গাভাস্কার স্পোর্টসস্টারে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘কেউ কখনও শর্ট বলের জন্য প্রস্তুত হতে পারে না! ভালো একটা শর্ট বল সেরা ব্যাটসম্যানদেরও বিপাকে ফেলতে পারে। কেউ শর্ট বলের বিপক্ষে প্রস্তুত, এমনটা বলতে পারে না।’

গাভাস্কার এরপর শামির প্রসঙ্গ টেনে আরও বলেন, ‘আমাদের শামি দুর্দান্ত বাউন্সার করতে পারে। সে যদি সঠিক ছন্দে থাকে, খুব বেশি ব্যাটসম্যান তাকে সামলাতে পারবে না। যদিও সে খুব বেশি লম্বা নয় তবে তার শর্ট বল স্কিড করে ব্যাটসম্যানের কাঁধ ও মাথা বরাবর আসে। আর এই ডেলিভারি খেলা খুব কঠিন। সে যদি সঠিক ছন্দে থাকে, তাকে খেলা সহজ হবে না।’

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়