RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

মাঠের পারফরম্যান্সে কি বিতর্ক ভোলাবেন সাকিব!

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৭, ২৪ নভেম্বর ২০২০
মাঠের পারফরম্যান্সে কি বিতর্ক ভোলাবেন সাকিব!

অপেক্ষা, অপেক্ষা আর অপেক্ষা; ৪০৭ দিনের অপেক্ষা। বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসানকে মাঠে দেখার অপেক্ষা। ক্রিকেটে নিষেধাজ্ঞা পাওয়ার আগে সর্বশেষ ২০১৯ সালের ১২ অক্টোবর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে মাঠে নেমেছিলেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। অবশেষে সেই অপেক্ষার প্রহর কাটিয়ে আজ (২৪ নভেম্বর) আবার মাঠে নামবেন সাকিব। ফরম্যাট একই থাকলেও সাকিবের ফেরা হবে ঘরের মাঠে মিরপুরের চেনা ভেন্যু দিয়ে।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সর্ড বাই ওয়ালটন টুর্নামেন্টে জেমকন খুলনার হয়ে প্রিয় বন্ধু তামিম ইকবালের ফরচুন বরিশালের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার ফিরছেন নিজের প্রিয় ক্রিকেটাঙ্গনে। সাকিবের ফেরার ম্যাচে যতটা না ক্রিকেট নিয়ে আলোচনা হচ্ছে, তারচেয়ে বেশি কথা উঠছে মাঠের পারফরম্যান্স দিয়ে বিতর্ক ভুলাতে পারবেন কি সাকিব? এই প্রশ্নে।

সাকিবের বিতর্কের শুরু ক্রিকেটে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর থেকে। জুয়াড়ির প্রস্তাব গোপন করার দায়ে এক বছরের নিষেধাজ্ঞা পাওয়ার পর খুব সন্তর্পনে পথ চলেছেন সাকিব। চলতি বছরের ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে পর্যন্ত সংবাদমাধ্যম এড়িয়ে গেছেন সতর্কভাবে। এমনকি ক্রিকেটে ফেরার জন্য অনুশীলনও সেরেছেন গোপনে।

তবে নিষেধাজ্ঞা শেষে দেশে ফেরার ১০ ঘণ্টার মধ্যে প্রথম বিতর্কে জড়ান সাকিব। করোনার এই সময়ে আমেরিকা থেকে দেশে এসে নিজেকে আইসোলেশনে না রেখে বরং গিয়েছেন সুপারশপ উদ্বোধন করতে। যা নিয়ে সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে চরম সমালোচনার শিকার হয়েছেন সাকিব। কোয়ারেন্টাইন না মেনে সাকিবের এমন কাজে হতাশা প্রকাশ করেছেন অনেকে।

এরপরে সবচেয়ে বড় বিতর্কের জন্ম দিতে পাড়ি জমান কলকাতায়। সড়ক পথে বেনাপোল দিয়ে পার্শ্ববর্তী দেশে যাওয়ার পথে সর্বপ্রথম ভক্তের মোবাইল ভেঙে বিতর্কের জন্ম দেন। এরপর কলকাতায় গিয়ে কালিপূজো উদ্বোধন করেছেন এমন সংবাদ ছড়িয়ে পড়ার পর সাকিবকে ঘিরে শুরু হয় চরম সমালোচনা। যদিও সাকিব বলেছেন, তিনি পূজার উদ্বোধন করেননি তবে পুজা মণ্ডপে সাকিবের ছবি, প্রদীপ প্রজ্জ্বলনের ছবি প্রকাশ পাওয়ার পর সারাদেশে সাকিবকে ঘিরে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। যার জন্য তাকে হত্যার হুমকি পর্যন্ত পেতে হয়।

যা ঠেকাতে প্রথমবারের মতো দেশের কোনো ক্রিকেটারকে গানম্যান নিয়েও চলতে দেখা যায়। বিসিবির পক্ষ থেকে সাকিবের নিরাপত্তায় দেওয়া হয় সেই গানম্যানকে। এছাড়াও সাকিবকে ঘিরে অন্য আরেকটি বিতর্কের জন্ম হয়, এই তারকা ক্রিকেটারের ফিটনেস টেস্টের সময়। যেখানে ছড়িয়ে পড়ে এক বছর পর ফিরেও সাকিবের ফিটনেস টেস্টের ফলাফল ছিল ঈর্ষণীয়, সবচেয়ে বেশি। যদিও সেটি ছিলো আদৌতে মিথ্যা।

এতসব বিতর্ক সাকিবের চলার পথে আসলেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের আগে বেশ নির্ভার দেখা গিয়েছে এই ক্রিকেটারকে। অবশ্য সাকিব নিজেই বলেছেন, ক্রিকেটের বাইরে এসবে মনোযোগ দেওয়াতে বিশ্বাসী নন তিনি। তাই মিরপুরে নিজের প্রস্তুতিতে মন দিতে পেরেছেন সাকিব।

অবশেষে চারশ দিন পরে আবার ক্রিকেটে ফেরার লড়াইয়ে প্রস্তুত সাকিব। বাংলাদেশের এই পোস্টার বয়ের নিষেধাজ্ঞা শেষে প্রত্যাবর্তন সবসময় চমকদার হয়। পারফরম্যান্স দিয়ে ভুলিয়ে দেন আগের সবকিছু। আজও কি আবার মিরপুরের হোম অব ক্রিকেটে সাকিব জাদুতে ভুলিয়ে দিবেন চলমান সব বিতর্ক? অপেক্ষা কেবল কয়েক ঘণ্টার।

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়