Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৭ ১৪২৮ ||  ২০ জিলহজ ১৪৪২

কোচদের পারিশ্রমিকে লজ্জিত সালাউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৪:০৪, ১৮ ডিসেম্বর ২০২০
কোচদের পারিশ্রমিকে লজ্জিত সালাউদ্দিন

‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সরড বাই ওয়ালটন’ এ কোনো পারিশ্রমিক নিচ্ছেন না গাজী গ্রুপ চট্টগ্রামের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। 

গাজী গ্রুপের স্থায়ী চাকুরীজীবী হওয়ায় ঘরোয়া ক্রিকেটের এ আসর থেকে বাড়তি আয়ের সুযোগ নেই সালাউদ্দিনের। তবে টুর্নামেন্টে দলকে চ্যাম্পিয়ন করাতে পারলে বাড়তি আয়ের সুযোগ তো আছেই। সেই পথেই আছেন সালাউদ্দিন। শুক্রবার তার দল চট্টগ্রাম ফাইনাল খেলবে জেমকন খুলনার বিপক্ষে।

তবে টুর্নামেন্টে কোচদের পারিশ্রমিক নিয়ে লজ্জিত সালাউদ্দিন। তিনি জানালেন, এমন পারিশ্রমিক পেলে ভবিষ্যতে কোনো ছেলেকে কোচিং পেশায় আসতে উদ্বুদ্ধ করবেন না তিনি।

বিসিবি ঘরোয়া ক্রিকেট ফেরাতে আয়োজন করেছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। খেলোয়াড়দের ও কোচদের পারিশ্রমিক বিসিবি ঠিক করেছে। এ গ্রেডের খেলোয়াড়রা পাচ্ছেন সর্বোচ্চ ১৫ লাখ টাকা। এরপর আরও তিন গ্রেডে পারিশ্রমিক ১০, ৮ ও ৪ লাখ টাকা। পাঁচ দলের হেড কোচের পারিশ্রমিক ধরা হয়েছে ৩ লাখ টাকা করে। সহকারী দুইজন কোচের একজন পাবেন দেড় লাখ, একজন এক লাখ। এছাড়া ফিজিও ও ট্রেনার পাবেন ১ লাখ টাকা করে। কোচদের পারিশ্রমিক খুবই কম বলে মন্তব্য করেছেন জাতীয় দলের সাবেক সহকারী কোচের দায়িত্ব পালন করা সালাউদ্দিন।

বৃহস্পতিবার হাই প্রোফাইল এ কোচ বলেন, ‘আমি এখানে কোন পারিশ্রমিক নিচ্ছি না। গাজী গ্রুপে আমি চাকুরী করি। কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত। আমি সারাজীবন চেয়েছি বাংলাদেশে যেন কোচেরা আসে, আরও খেলোয়াড় আসুক যারা কোচিং করতে আসে। তারা যেন একটা ভালো স্ট্যাটাস নিয়ে বাঁচতে পারে। আমার কাছে মনে হয় এ ধরণের পারিশ্রমিকে কখনই কোন ছেলেকে বলবো না তোমরা কোচিংয়ে আসো।’

রাগঢাক না রেখে সালাউদ্দিন আরো বলেন, ‘এদেশে কোন মূল্যায়ন (স্থানীয় কোচদের) হয় কী না,আমি জানিনা। দেখেন, আমরা ই গ্রেডের মানুষ। ডি গ্রেডের একটা খেলোয়াড় যা পাচ্ছে, তা কিন্তু একটা কোচও পাচ্ছে না। তাহলে কেন আমি আরেকটা কোচকে বলবো তুমি এই পেশায় আসো। আমরা ই গ্রেডের মানুষ, অ্যাসিস্ট্যান্ট কোচরা হয়তো এফ গ্রেডের মানুষ। ট্রেইনার জি, এইচ অথবা এমন হবে আরকি।’ 

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়