ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ফাইনালে আমাকে বেশি ‘পরীক্ষা’ দিতে হয়েছে: জিকো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ১০ জানুয়ারি ২০২১  
ফাইনালে আমাকে বেশি ‘পরীক্ষা’ দিতে হয়েছে: জিকো

শিরোপা জয়ে বড় অবদান জিকোর

বসুন্ধরা কিংস ওয়ালটন ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হলো টানা দ্বিতীয়বার। সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ফাইনালের মঞ্চে সব আলো কেড়ে নিয়েছেন বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকো। তার অসাধারণ দক্ষতায় কোনও গোল না হজম করে ১-০ তে জিতে শিরোপা ঘরে তুললো তারা।

রোববার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে দলকে জেতাতে পেরে খুশিতে আত্মহারা জিকো। তার লক্ষ্য সবসময় দলকে নিজের সেরাটা দেওয়া। ফাইনালে সাইফের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হয়েছে বলে এই গোলরক্ষক মনে করেন।

মুঠোফোনে রাইজিংবিডিকে জিকো বলেন, ‘বসুন্ধরা কিংস এমন একটা দল কারও ওপর নির্ভরশীল না। সবাই চেষ্টা করে যার যতটুকু দেওয়া দরকার, তার থেকে বেশি দেয়। আজকে আমাকে বেশি পরীক্ষা দিতে হয়েছে, আমি সবসময় আমার জায়গা থেকে সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত থাকি।’

কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নিজের জাত চিনিয়েছিলেন। দল বিধ্বস্ত হলেও জিকো খেলেন দুর্দান্ত। সেই ফর্ম ধরে রেখেছেন ফেডারেশন কাপেও। ছয় ম্যাচে মাত্র গোল হজম করেছেন দুটি। ফাইনালে সাইফের ফুটবলাররা গোল পেতে পেতেও পাননি জিকোর কারণে। সাইফের ফরোয়ার্ডদের নেওয়া পরীক্ষা পূর্ণ নম্বর পেয়েই যেন উতরে গেছেন এই গোলরক্ষক।  

এই পরীক্ষার প্রস্তুতি কেমন ছিল জানতে চাইলে জিকোর উত্তর, ‘খেলার আগেই আমার গোলরক্ষক কোচ বলেছেন, ফাইনাল ম্যাচের চাপ না নিতে। আগের ম্যাচগুলোতে যে সেভ করছি, ওগুলো মনে করার জন্য। আলাদা চাপ যাতে না নেই এটাও বলেছেন। প্রধান কোচও বলেছে একই কথা। আমি আসলে পজিটিভ ছিলাম।’

রহমত মিয়ার দুরপাল্লার শট কিংবা ইকেচকু কেনেথের করা আক্রমণ রুখে দিয়েছেন জিকো। পুরো মাঠ খেললেও গোলপোস্টের সামনে এসে হতাশ হতে হয়েছে সাইফের ফুটবলারদের। জিকোর পরের লক্ষ্য এএফসি কাপে ভালো খেলা, ‘আমরা ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছি, নিজের কাছে ভালো লাগছে। আমাদের সামনে এএফসি কাপের যে ম্যাচগুলো আছে, ওগুলো যদি ভালো করতে পারি তাহলে সবচেয়ে বেশি ভালো হবে।’

বসুন্ধরার হয়ে একমাত্র গোলটি করেন রাউল অস্কার বেসেরা, ম্যাচসেরাও তিনি। টুর্নামেন্টের প্রাইজমানি হিসেবে বসুন্ধরা পেয়েছে ৫ লাখ টাকা। ৩ লাখ টাকা প্রাইজমানি পেয়েছে রানার্স আপ দল। প্রতিটি দলকে ২ লাখ টাকা করে দেওয়া হয়েছে অংশগ্রহণ ফি।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন সাইফের নাইজেরিয়ান ফরোয়ার্ড ইকেচকু কেনেথ। সমান পাঁচ গোল দিয়ে যুগ্ম সেরা গোলদাতা হয়েছেন বেসেরা ও কেনেথ।

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়