Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

সাকিব-মাহমুদউল্লাহ যেভাবে পাল্টে দিলেন মিরাজকে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৫৫, ২২ জানুয়ারি ২০২১
সাকিব-মাহমুদউল্লাহ যেভাবে পাল্টে দিলেন মিরাজকে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজ জানালেন, সাকিব ও মাহমুদউল্লাহর পরামর্শে বোলিংয়ে দম পেয়েছেন তিনি। ব্যক্তিগত সাফল্যের জন্য দুই সিনিয়রের পরামর্শকে বড় করে দেখছেন ডানহাতি অফস্পিনার।

সময় মেহেদী হাসান মিরাজের পক্ষে কথা বলছিল না। বোলিংয়ে পুরোনো বিষ না থাকায় তিনি আলোচনায় ছিলেন না। শেষ কয়েকটি আন্তর্জাতিক ম্যাচের পারফরম্যান্স আহামরি ছিল না। তাই তো প্রাথমিক স্কোয়াডে সুযোগ হলেও মূল ম্যাচে খেলতে পারবেন কি না তা নিয়ে ছিল ঘোর অনিশ্চয়তা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার পুরোনো রেকর্ড ঈর্ষণীয়। অধিনায়ক তামিম আস্থা রাখলেন। সুযোগ হয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে। আহামরি ভালো করেননি, ২৯ রানে নিয়েছিলেন ১ উইকেট। তবে দ্বিতীয় ওয়ানডেতে মিরাজ দেখালেন কারিশমা। ২৫ রানে তার শিকার ৪ উইকেট। হলেন ম্যাচ জয়ের নায়ক।

নিজে বোলিং করে উইকেট নিলেও বোলিংয়ে মিরাজ কৃতিত্ব দিলেন সাকিব ও মাহমুদউল্লাহকে। তাদের অবদানের কথা অকপটে স্বীকার করেছেন ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে।

‘সাকিব ভাই সব সময় ভালো বোলিং করে এবং ভালো জায়গায়, পরিস্থিতি অনুযায়ী বল করে। জুনিয়র খেলোয়াড় হিসেবে অনেক কিছু শিখি সাকিব ভাইয়ের কাছে থেকে। তিনি আমাকে বিভিন্ন রকম পরামর্শ দেন এবং পরিস্থিতি অনুযায়ী বিভিন্ন কথা বলেন। যেমন প্রথম ম্যাচে আমি কিন্তু ওই রকম স্বস্তিতে ছিলাম না। সাকিব ভাই বলল, ‘‘বাঁহাতি ব্যাটসম্যান তোকে খুব স্বাচ্ছন্দ্যে খেলছিল। তুই লেগ মিডলে বল করলে ভালো হবে। ’’ তার পরামর্শে হঠাৎ করে আমার চিন্তা হয়ে গেছে যে না আমি ওইখানে বল করলে হয়ত ব্যাটসম্যানকে ভোগাতে পারব। এরপর এক ওভার মেডেন নেই এবং পরের ওভারে উইকেট।’

‘আজকের ম্যাচে তিন ওভারের পরও আমি উইকেট পাচ্ছিলাম না। কিন্তু ভালো জায়গায় বল করছিলাম। রিয়াদ ভাই আমাকে বলল, ‘‘তুই অধিনায়কের সঙ্গে আলোচনা করতে পারিস একটা পজিশনের ফিল্ডিং পরিবর্তন করার জন্য।’’ আমি তামিম ভাইয়ের সঙ্গে কথা বলি এরপর ফিল্ডিং পরিবর্তন করি। পরের বলেই আমি উইকেট পেয়ে যাই। ছোট ছোট এ চিন্তা এবং পরিবর্তনগুলো অনেক সাহায্য করে। আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়,’ যোগ করেন মিরাজ।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ওয়ানডেতেও উজ্জ্বল বোলিং পারফরম্যান্স মিরাজের, ১২ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট। নিজের বোলিংয়ে সন্তুষ্ট প্রকাশ করে মিরাজ বলেন, ‘আমি অনেক খুশি। আজকের বোলিং খুবই ভালো লাগছে। প্রথম ম্যাচের পর ভেতর একটু হতশ ছিলাম। কিন্তু আজকের বোলিং দেখে নিজের ভেতরেই অনেক ভালো লেগেছে।’

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়