Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

‘রাহানে ঠান্ডা, রাগই কোহলির শক্তি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ২৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:২০, ২৮ জানুয়ারি ২০২১
‘রাহানে ঠান্ডা, রাগই কোহলির শক্তি’

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের মধ্যে তুলনা শুরু হয়ে গেছে বোর্ডার-গাভাস্কার ট্রফির পর। তরুণ একটি দলকে নিয়ে অস্ট্রেলিয়ায় ঘুরে দাঁড়িয়ে সিরিজ জয়ে ভারতকে নেতৃত্ব দেওয়া রাহানেকে অধিনায়ক বানানোর দাবি উঠেছে। কিন্তু তিনি জানিয়ে দিয়েছেন, ‘কোহলি অধিনায়ক ছিলেন, আছেন এবং থাকবেন।’ তবে দুজনের অধিনায়কত্বে যে পার্থক্য রয়েছে সেটা মানছেন ভারতের বোলিং কোচ ভরত অরুণ।

অ্যাডিলেডে প্রথম টেস্ট খেলে পিতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন কোহলি। অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর আগে তার এমন সিদ্ধান্ত নিয়ে সমালোচনা কম হয়নি। কোহলি নেই, তাই অনেকেই ধরে নিয়েছিল চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতের হার নিশ্চিত। কিন্তু হলো উল্টো, প্রথম টেস্টে কোহলিকে নিয়ে লজ্জাজনক হারের পর ভারপ্রাপ্ত অধিনায়ক রাহানের অধীনে ঐতিহাসিক সিরিজ জেতে সফরকারীরা। পাঁচ টেস্টে নেতৃত্ব দিয়ে অজেয় থাকা রাহানে ভাসছেন প্রশংসার সমুদ্রে।

মেলবোর্নে ৮ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম ম্যাচে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা ভুলিয়ে দেয় রাহানের ভারত। সিডনিতে অপ্রতিরোধ্য ব্যাটিংয়ে ঐতিহাসিক ড্র করে তারা। আর ব্রিসবেন দুর্গের পতন ঘটিয়ে সিরিজ জেতে সফরকারীরা। বিচক্ষণতার সঙ্গে বোলিংয়ে পরিবর্তন আর আক্রমণাত্মক ফিল্ডিং সাজানো এবং তরুণদের কাছ থেকে সেরাটা বের করে আনা কম কথা নয়।

অরুণের মতে, রাহানের অধীনে খেলোয়াড়রা বেশ স্বাধীনতা পায়। বোলাররা ভুল করলেও তিনি রেগে যান না। রাহানে এতটাই ঠান্ডা মেজাজের। অন্যদিকে নিয়মিত অধিনায়ক কোহলি কোনও ভুল হলে রেগে যান। অবশ্য এটাই তার শক্তি। ইউটিউব চ্যানেলে ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের কাছে দুজনের অধিনায়কত্বের তুলনা করেন অরুণ।

ভারতের বোলিং কোচ বলেছেন, ‘আজিঙ্কা, সে খুব ঠান্ডা। বাইরে থেকে ঠান্ডা মনে হয়, কিন্তু তার মধ্যে আছে ইস্পাতের মতো দৃঢ়তা। সে খেলোয়াড়দের পাশে থাকে, এমনকি বোলাররা ভুল করলেও তাকে ভয় পায় না। সে জানে যে তার পাশে থাকবে অধিনায়ক।’ কোহলিকে নিয়ে অরুণ বলেছেন, ‘বিরাট কোহলির কথা বলি, যদি দুটি বাজে বল করা হয় তাহলেই তার চেহারায় রাগী রাগী ভাব ফুটে উঠবে। কিন্তু এটাই তার শক্তি।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়