ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কোয়ারেন্টাইন শেষে কঠোর অনুশীলনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ১৫ এপ্রিল ২০২১   আপডেট: ০৭:২৯, ১৬ এপ্রিল ২০২১
কোয়ারেন্টাইন শেষে কঠোর অনুশীলনে বাংলাদেশ

শ্রীলঙ্কায় তিন দিনের রুম কোয়ারেন্টাইন শেষে বাংলাদেশ দল এখন মুক্ত। দুই দফা করোনা টেস্টে নেগেটিভ আসার পর শুরু হয়েছে মাঠের অনুশীলন। গত ১২ এপ্রিল চাটার্ড ফ্লাইটে ‘ওয়ালটন শ্রীলঙ্কা-বাংলাদেশ’ সিরিজ খেলতে দ্বীপরাষ্ট্রে যায় বাংলাদেশ; তিন দিনের কোয়ারেন্টাইন শেষ হয় বুধবার (১৪ এপ্রিল) রাতে।

মুক্ত হয়েই প্রথম দিন ঘাম ঝরিয়েছেন মুমিনুল-মুশফিকরা। বৃহস্পতিবার (১৫ এপ্রিল)  কাতুনায়েকে চলে ক্রিকেটারদের অনুশীলন। ব্যাটিং-বোলিং থেকে শুরু করে ফিল্ডিং; সব বিভাগেই কঠোর অনুশীলন করে দল।

দলের অন্যতম ভরসা ওপেনার তামিম ইকবালকে দেখা গেছে স্পিন সামলাতে। তাকে বোলিং করেছেন নাঈম হাসান-তাইজুল ইসলাম। উপমহাদেশের মাটিতে যখন খেলা, স্পিনে দিতে হবে কঠিন পরীক্ষা; তাই তামিমও আগেভাগেই স্পিনের প্রস্ততিটা সারছেন ভালোভাবেই। নাঈম-তাইজুলদের সঙ্গে বল হাতে হাত ঘুরাতে দেখা গেছে অধিনায়ক মুমিনুলকেও।

তামিমের পাশের নেটেই নাজমুল হোসেন শান্ত ব্যাটিং করেছেন থ্রোয়ারদের। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে; নিউ জিল্যান্ডের মাটিতে সুবিধা করতে পারেননি শান্ত। তাই শ্রীলঙ্কায় শান্তর ব্যাটের দিকে থাকবে বাড়তি নজর। তিনি ব্যাট হাতে লম্বা সময় কাটিয়েছেন।

আয়ারল্যান্ড উলভসের বিপক্ষেসহ জাতীয় লিগে খেলা সাইফ হাসানের প্রস্তুতিটা দারুণ। নেটে তিনি মোকাবিলা করেন আবু জায়েদ রাহী ও খালেদ আহমেদদের। বোলার-ব্যাটসম্যান উভয়ের দিকেই তীক্ষ্ণ দৃষ্টি ছিল বোলিং কোচ ওটিস গিবসনের।

নিজের প্রস্তুতি নিয়ে সাইফ বলেন, ‘ন্যাশনাল টিমের সাথে যতদিন ছিলাম, ব্যাটিং-ফিটনেস নিয়ে ভালো প্র্যাকটিস সেশন ছিল। সবকিছু মিলিয়ে মনে হয়, প্রস্তুতি খুব ভালো। আত্মবিশ্বাস ও খুব ভালো আছে। যদি সুযোগ পাই কাজে লাগানোর চেষ্টা করবো।’

নিউ জিল্যান্ড সিরিজে ফিল্ডিং পুড়িয়েছে বাংলাদেশকে। অনেক সহজ ক্যাচ হাত ফসকে পড়েছে ক্রিকেদারদের। উইকেটের পেছনে মুশফিকুর রহিম ছিলেন নিজের ছায়া হয়ে। শ্রীলঙ্কায় ফিল্ডিং নিয়ে বাড়তি মনযোগ থাকবে এটা অনুমেয়। দেখাও গেছে তাই। ফিল্ডিং কোচ রায়ান কুক ঘাম ঝরিয়েছেন শিষ্যদের নিয়ে। অন্যদিকে কিপিং গ্লাভস হাতে লিটন দাস ঝালিয়ে নিয়েছেন নিজেকে। তাকে পর্যবেক্ষণে রাখেন টিম লিডার খালেদ মাহমুদ সুজন।

কালও এখানে ধারাবাহিকভাবেই চলবে অনুশীলন। ১৭-১৮ এপ্রিল এই কাতুনায়েকেতেই নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল। বিশেষ করে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচের জন্যই ২১ জনের বড় স্কোয়াড নিয়ে যায় টিম ম্যানেজমেন্ট।

প্রস্তুতি ম্যাচের গুরুত্ব নিয়ে সাইফ বলেন, ‘আমাদের সামনে যে অনুশীলন ম্যাচটা আছে এটা অনেক গুরুত্বপূর্ণ। এখানের পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার এটাই আমাদের সুযোগ। আর উইকেট কীরকম হতে পারে, এ ম্যাচটা খেলে আমাদের বুঝতে হবে।’

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ