Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২২ রমজান ১৪৪২

অলিম্পিকে ক্রিকেট যুক্ত হলে দল পাঠাবে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ১৮ এপ্রিল ২০২১  
অলিম্পিকে ক্রিকেট যুক্ত হলে দল পাঠাবে ভারত

২০২৮ অলিম্পিকে ক্রিকেট যুক্ত করা হলে ছেলে ও মেয়েদের দল পাঠাবে ভারত। গত পরশু ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দীর্ঘদিন ধরে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করার বিরোধিতা করে আসছিল ভারত। নিজেদের নেতৃত্ব হারানো এবং পারিপার্শ্বিক চাপ থাকবে এমন ভয়ে ক্রিকেট যুক্ত করার পক্ষে ছিল না ভারত। সেসব ধারণা থেকে সরে এসে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করার পক্ষে তারা এবং নিজেদের দলও পাঠাবে ভারত।

১৯৯৮ সালের পর ক্রীড়া ক্ষেত্রের বড় ইভেন্টগুলোতে ক্রিকেটে অংশগ্রহণ করেনি ভারত। কুয়ালালামপুরে ১৯৯৮ সালে কমনওয়েলথ গেমসে শেষ খেলেছিল তারা। ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও নারী ক্রিকেট দল পাঠাবে ভারত। ইন্ডিয়ান এক্সপ্রেসকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন,‘বিসিসিআই অলিম্পিকে দল পাঠানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কিমিটি স্বাধীনভাবে কাজ করবে। এ বিষয়ে আমরা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সঙ্গে যোগাযোগ করবো।’

সব কিছু ঠিকঠাক থাকলে লস এঞ্জেলস অলিম্পিকে টি-টোয়েন্টি ক্রিকেট দেখা যাবে। অলিম্পিকে ক্রিকেট ফেরাতে আগ্রহ আছে আইসিসিরও। এজন্য গত ডিসেম্বরে একটি কমিটি তৈরি করেছিল তারা। যারা টুর্নামেন্ট নিয়ে কাজ চালাচ্ছে। ধারণা করা হচ্ছে, মোট ৭৫ দেশ নিয়ে অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট চলবে।

প্রসঙ্গত, ১৯০০ সালের পর অলিম্পিকে ক্রিকেট দেখা যায়নি। সেবার একমাত্র ম্যাচে ফ্রান্সকে ১৫৮ রানে হারিয়ে গ্রেট ব্রিটেন স্বর্ণ জিতেছিল।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়