Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

বোলাররা ২০ উইকেট নিতে পারবে, বিশ্বাস হাবিবুলের

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২২ এপ্রিল ২০২১   আপডেট: ২২:২১, ২২ এপ্রিল ২০২১
বোলাররা ২০ উইকেট নিতে পারবে, বিশ্বাস হাবিবুলের

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দুই দিন শেষে সুবিধাজনক অবস্থায় বাংলাদেশ। স্কোরবোর্ডে ইতিমধ্যে জমা হয়েছে ৪৭৪ রান। হাতে আছে এখনো ৬ উইকেট। লঙ্কান বোলাররা দুই দিনে নিয়েছেন মাত্র চার উইকেট। আমাদের বোলাররা কী পারবেন প্রতিপক্ষের ২০ উইকেট নিতে? কেননা টেস্ট ম্যাচে জিততে হলে চাই ২০ উইকেট। বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার মনে করেন তৃতীয় দিন থেকে উইকেট ভাঙতে থাকে, এতে বোলাররা সুবিধা করতে পারবেন; নিতে পারবেন ২০ উইকেট।

বৃহস্পতিবার রাতে রাইজিংবিডিকে মুঠোফোনে দেওয়া একান্ত সাক্ষাতকারে এমন ভাবনার কথা জানিয়েছেন হাবিবুল। কথা বলেছেন তামিম-মুমিনুলসহ শান্তর ব্যাটিং নিয়েও। রাইজিংবিডির পাঠকদের জন্য সাক্ষাতকারটি হুবহু তুলে ধরা হলো।   

বাংলাদেশ কোথায় গিয়ে থামলে নিরাপদ হতে পারে?

হাবিবুল: আবহাওয়া বার্তায় হয়তো বৃষ্টির সম্ভাবনাও আছে, পুরো পাঁচ দিনের খেলা নাও হতে পারে। তাই নিশ্চিতভাবে এখন তো মোটামুটি একটা রান আছে, ডিফেন্স করার মতো অবস্থায় ইতিমধ্যে আমরা পৌঁছে গেছি। নিশ্চিতভাবে  ৬০০ বা ৬৫০ রান করতে পারলে ফলো অনে ফালানোর সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে ফলাফল পজিটিভ হওয়ায় আশাবাদী। তো আবহাওয়ার ওপরতো কারোর তো হাত নাই, দেখা যাক কী হয়।

এ ম্যাচে ফল পেতে হলে বোলারদের ২০ উইকেট পেতে হবে। উইকেট কী ২০ উইকেট পাওয়ার মতো হবে?

হাবিবুল: দেখেন, টেস্ট ম্যাচ তো, টেস্ট ম্যাচের উইকেট তৃতীয় দিন চতুর্থ দিন ব্রেক করা শুরু করে, এ দুই দিনে উইকেটে কিন্তু তেমন কিছু হয় নাই। ফ্ল্যাট উইকেট মনে হচ্ছে, বাট দেখা যাক প্রতিটা সেশনে ব্রেক করবে, তাহলে তো সম্ভাবনা তৈরি হবে।

ব্যাটসম্যানরা অনেক দিন পর স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করলো। কেমন লাগল নির্বাচক হিসেবে?

হাবিবুল: আমি মনে করি  যারা যারা ব্যাটিং করেছে সবাই ভালো ব্যাটিং করেছে (সাইফ ছাড়া)।  তামিম খুব ভালো ব্যাটিং করেছে, মুমিনুলও খুব দারুণ একটা ইনিংস খেলছে। শান্তর জন্য খুব গুরুত্বপূর্ণ  ছিল, সে খুব গুরুত্বপূর্ণ জায়গায় তিন নম্বরে ব্যাটিং করেছে। সেক্ষেত্রে এই জায়গার ব্যাটসম্যানের থিতু হওয়া খুব দরকার ছিল, যে কোনো দলের জন্য, আমাদের দলের জন্যও খুব গুরুত্বপূর্ণ ছিল।

শান্তর ইনিংসটিকে আলাদাভাবে মূল্যায়ন করবেন কিভাবে?

হাবিবুল: অসাধারণ ইনিংস খেলছে শান্ত, এটা ওর আত্মবিশ্বাসটা আরো বাড়াতে সাহায্য করবে। আমি আসা করি সে ধারাবাহিক খেলবে, তাহলে তিন নম্বর জায়গাটা নিশ্চিত হয়ে যায়। আমি খুব খুশি ওর ইনিংসটা দেখে, আশা করি ও ধারাবাহিক খেলতে পারবে।

আপনার কী মনে হয় যখন একজনকে আপনারা নির্বাচন করেন তাকে পর্যাপ্ত সুযোগ দেওয়ার জন্যই করেন? শান্ত অনেক দিন রানে ছিল না। কিন্তু আপনারা তাকে খেলিয়ে গেছেন...

হাবিবুল: শান্তকে অনেক সুযোগ দিছে কথাটা ঠিক না আপনাদের, আমি  মনে হয় এখানে কেউ ভুল করছে। শান্ত আসলে  ওরকম করে খেলতে পারেনি। টেস্ট খেলছে ওডিআইতে খেলছে, আমরা কিন্তু আসলে একসাথে ভালো করানো চেষ্টা করতেছি শান্ত, সাইফ, সাদমান, লিটন এরা কিন্তু তৈরি হচ্ছে অনেক দিন ধরে। ও পারফর্ম করছে তখনই বলব যদি এ রকম পারফর্ম আরো দশটা ম্যাচে করে। অনেক সুযোগ দেওয়া হয়েছে এমন না, সে তার ক্যারিয়ার শুরু করেছে। আর ক্যারিয়ারের শুরুতে সবাই সেঞ্চুরি করবে বা অনেক রান করবে এমন হয় না, খুব কমই হয়। সবাইকে নিজের জায়গা নিশ্চিত করার সুযোগ পাচ্ছে।

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়