ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: যা জানতেই হবে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২৯ মে ২০২১  
চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: যা জানতেই হবে

কারা লড়বে

ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়নস লিগের ৩৬তম আসরের ফাইনালে মুখোমুখি হবে চেলসির। প্রথমবারের মতো ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফাইনালে উঠেছে ম্যানসিটি। অন্যদিকে চেলসির চোখ তৃতীয় শিরোপায়; সর্বশেষ তারা জিতেছে ২০১২ সালে।

কখন-কোথায় খেলা

শনিবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফাইনালের মহারণে মুখোমুখি হবে চেলসি-ম্যানসিটি। বাংলাদেশ সময় রাত ১টায় পোর্তোয় এস্তাদিও দো ড্রাগাওয়ে খেলাটি হবে।

কোথায় দেখা যাবে 

উয়েফার অফিসিয়াল ব্রডকাস্টার হিসেবে ভারত ও বাংলাদেশের দর্শকরা সনি টেনে দেখতে পারবেন। 

দর্শক থাকছে কী না

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিল তুরস্কে। কিন্তু যুক্তরাজ্য সরকার থেকে তুরস্ক ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় ফাইনাল চলে যায় পোর্তোয়। স্টেডিয়ামে ৩৩ শতাংশ দর্শক উপভোগ করতে পারবেন খেলা। প্রায় ১৬৫০০ দর্শক মাঠে থাকবেন।

জয়ী দল কী পাবে

বর্তমান চ্যাম্পিয়নস লিগের ট্রফি লম্বায় ৭৩.৫ সেন্টিমিটার আর ওজন সাড়ে ৭ কেজি। ট্রফির স্রষ্টা জার্গ স্ট্যাডলম্যান বলেন, এটি কোনো শৈল্পিক সৃষ্টি নয়; কিন্তু ফুটবলের সকলেই এটি হাতে নেওয়ার জন্য মুখিয়ে থাকে। এ ছাড়া ২০২১/২২ আসরে যদি তারা বাছাইপর্বে ব্যর্থ হন তবুও সরাসরি খেলতে পারবে।

ভিএআর কী থাকছে?

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে থাকছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।

ফাইনালের রেফারি কে?

ফাইনালে ম্যাচ পরিচালনা করবেন অ্যান্টোনিও মিগেল মাতেউ লাহোজ। ৪৪ বছরের স্প্যানিশ এই রেফারিকে ফাইনালের জন্য চুড়ান্ত করেছে উয়েফা।

বদলি খেলোয়াড়

নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে ৫ জন ফুটবলারকে বদলি হিসেবে নামানো যাবে। যদি অতিরিক্ত সময় মাঠে গড়ায় তাহলে ৬ জন খেলোয়াড় বদলি করা যাবে।

স্বাগতিক কারা

ফাইনালের স্বাগতিক দল হিসেবে ম্যানসিটিকে নির্বাচিত করা হয়েছে।

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়