Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

যে ভাবনায় উজ্জীবিত সাকিব, এরপর…

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১০ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৫৬, ১০ আগস্ট ২০২১
যে ভাবনায় উজ্জীবিত সাকিব, এরপর…

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের আগে টি-টোয়েন্টিতে দুই দল মুখোমুখি হয়েছিল চার ম্যাচে। প্রতিটি আইসিসি ইভেন্টে- ২০০৭, ২০১০, ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

এবার দুই দল প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেললো। যেখানে বাংলাদেশ দাপট দেখিয়ে সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে। প্রথম মুখোমুখির ১৪ বছর পর দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন তাই সিরিজ জিততে বাড়তি তাড়ণা পেয়েছিলেন সাকিব। সচরাচর যেসব বড় দলের সঙ্গে খেলা হয় না তাদের বিপক্ষে পারফর্ম করার, মেলে ধরার সুযোগ পান তিনি। কেন তিনি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সেটাও প্রমাণ করতে পারেন। এবার সেই কাজটাই করেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন।

সিরিজ সেরা হয়ে সাকিব বলেন, ‘বাড়তি অনুপ্রেরণা থাকে যখন বড় বড় দলগুলির সঙ্গে খেলা হয়, যারা সচরাচর আমাদের দেশে সফরে আসে না নিয়মিত। তাদের সঙ্গে খেলা হলে একটু বাড়তি অনুপ্রেরণা থাকেই। যেহেতু আমাদের জিম্বাবুয়েতে একটা ভালো সিরিজ গিয়েছে এবং সবাই খুব অনুপ্রাণিত ছিল যে এই সিরিজটাও আমাদের ভালো করতে হবে। আমরা অস্ট্রেলিয়ার সঙ্গে কখনও সিরিজ জিতিনি এবং এটা একটা সুযোগ ছিল। তাই আমরা সবাই চেয়েছিলাম যেন দলগতভাবে ভালো করতে পারি। সেটাই হয়েছে।’

সাকিবের এমন চাওয়া ও প্রত্যাশাপূরণ কিন্তু নতুন নয়। ২০১৭ সালে অস্ট্রেলিয়া যেবার ১১ বছর পর বাংলাদেশে টেস্ট খেলতে আসল তখন ব্যাট হাতে ৮৯ রান ও ১০ উইকেট নিয়ে ঢাকা টেস্ট জিতিয়েছিলেন সাকিব। এবারের সিরিজ জয়ের নায়ক ব্যাটিংয়ে নিজের ছায়া হয়ে থাকলেও (১১৪ রান) বল হাতে ৭ উইকেট নিয়েছেন। তাতে স্পিন উদ্যানে অজি বধের চিত্রনাট্য লিখতে পেরেছেন তিনি।

সাকিবের চোখে বাংলাদেশের এ সিরিজ জয় বিশেষ কিছু। কারণ, দলে নিয়মিত তিন ক্রিকেটার অনুপস্থিতিত। তামিম, মুশফিক ও লিটন। তারা ফিরে আসলে দল আরও উজ্জীবিত হবে বলেই বিশ্বাস করেন বাংলাদেশের সুপারস্টার, ‘এটা আমাদের বড় একটা প্লাস পয়েন্ট যে বেশ কজন নিয়মিত ক্রিকেটার ছাড়াও আমরা সিরিজটি জিততে পেরেছি। এটা আমাদের আরও বেশি অনুপ্রাণিত করবে এবং তারা যখন ফিরে আসবে দলে, তখন এই দলের শক্তি আরও অনেক বেড়ে যাবে। স্বাভাবিকভাবেই এটা আমাদের দলের আন্তঃদলীয় প্রতিদ্বন্দীতা বাড়িয়ে দেবে। বড় দল হয়ে উঠার জন্য এ ধরণের প্রতিদ্বন্দ্বিতা এখন থেকে শুরু হবে।’

ঢাকা/ইয়াসিন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়