ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

ফরচুন বরিশাল: সাকিবের নেতৃত্বে শিরোপার আশা

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ২০ জানুয়ারি ২০২২  
ফরচুন বরিশাল: সাকিবের নেতৃত্বে শিরোপার আশা

দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। শুক্রবার (২১ জানুয়ারি) বঙ্গবন্ধু বিপিএলের পর্দা উঠবে। ছয় দলের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই আসর নতুন করে শুরু হচ্ছে। নতুন দল, নতুন করে আবার দল গোছানো। সামর্থ্য ও শক্তিতে কে এগিয়ে? কোথায় দলগুলোর দুর্বলতা? তা নিয়ে ধারাবাহিক প্রতিবেদন। আজ পড়ুন ফরচুন বরিশালের গল্প।

বিপিএলের এই আসরে দলগত দিক থেকে বেশ ভারসাম্যপূর্ণ ফরচুন বরিশাল। বেশ বড়সড় বাজেটে দল সাজাতে গিয়ে তারা ড্রাফটের আগেই দেশিদের মধ্যে দলে নিয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। একই সঙ্গে বিদেশি ক্রিকেটারদের মধ্যে সুপারস্টার, টি-টোয়েন্টির ফেরিওয়ালা খ্যাত ক্রিস গেইল, আফগান স্পিনার মুজিব উর রহমান ও ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে ড্রাফটের বাইরে থেকে সরাসরি চুক্তিতে দলে নেয় তারা।

ড্রাফটে বসে বরিশাল অবশ্য দেশিদের মধ্যেও বেশ ভারসাম্যপূর্ণ দল গঠনে মনোযোগ দিয়েছিল। উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্তর মতো পরীক্ষিত তরুণ ক্রিকেটারকে নিয়েছে তারা। তাইজুল ইসলাম, নাঈম হাসানদের মতো জাতীয় দলে থাকা ক্রিকেটারদের দলে নিয়েছে বরিশাল। এ ছাড়া সাকিবের দলে আছেন ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার তৌহিদ হৃদয়, সৈকত আলী ও ইরফান শুক্কুর।

তবে বিদেশি ক্রিকেটার নেওয়ার ক্ষেত্রে এখানেও বেশ চমক দেখিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ড্রাফটের তালিকা থেকে বিদেশিদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ওবেড ম্যাককয় ও ইংল্যান্ডের জ্যাক লিনটটকে দলে টেনেছে তারা।

এবারের আসরে বরিশালের শক্তির জায়গা স্পিন বিভাগ। তারকা অলরাউন্ডার সাকিবের সঙ্গে আছেন আফগানিস্তানের মুজিব কিংবা দেশিদের মধ্যে তাইজুল ও নাঈম।

কিন্তু দলটির পেস বিভাগে পরীক্ষিত বোলার না থাকলেও আশার আলো দেখাচ্ছেন দুই বিদেশি অলরাউন্ডার ব্রাভো ও জোসেফ। পেসার মেহেদী হাসান রানা, জিয়াউর রহমানদের সঙ্গে এই দুজনের কম্বিনেশনে এই বিভাগের ঘাটতি কাটিয়ে উঠতে পারে তারা।

কোচিং বিভাগে দেশিদের ওপর আস্থা রেখেছে বরিশালের টিম ম্যানেজমেন্ট। প্রধান কোচ হিসেবে আছেন দেশের পরীক্ষিত ও তারকা কোচ খালেদ মাহমুদ সুজনকে। এ ছাড়া ব্যাটিং পরামর্শক হিসেবে আছেন সাকিবের গুরু নাজমুল আবেদীন ফাহিম।

ভারসাম্যপূর্ণ দল গড়ার কথা জানিয়ে সাকিব বলেছেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি আমরা খুব ভারসাম্যপূর্ণ একটি দল। খেলা শুরু হলে কিছু কিছু ঘাটতি দেখা দিতে পারে, যেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করব। বরিশাল দলের কথা বলছি, দেশি বিদেশি তুলনা করতে চাই না বা কার গুরুত্ব বেশি কার গুরুত্ব কম সেটা বলতে চাই না। মাঠে ১১ জন খেলবে, বাকিরা যারা ডাগআউটে থাকবে সবাই মিলে যদি একসঙ্গে কাজ করতে পারি তাহলে ফল আসা সম্ভব।’

‘যে ছয় দল এসেছে সবাই চাইবে চ্যাম্পিয়ন হতে। সবাই ভালো, ভারসাম্যপূর্ণ দল। দিন শেষে মাঠে কে ভালো পারফর্ম করবে এটার ওপর নির্ভর করছে সবকিছু। চেষ্টা থাকবে মাঠে যেন আমরা ভালো করতে পারি।’- আরো যোগ করেন সাকিব।

কোচ সুজন বলেছেন, ‘ফরচুন বরিশালের হয়ে কাজ করার জন্য আমি খুবই রোমাঞ্চিত। যেই দলে সাকিব আল হাসান আছে, সেই দলে কাজ করা তো সবসময়ই সহজ হয়। আমি আর সাকিব ঢাকার (ঢাকা ডায়নামাইটস) হয়ে চার বছর কাজ করেছি। তো আমার আর সাকিবের রসায়ন সবসময়ই ভালো।’

‘অনেক চিন্তাভাবনা করেই দল করেছি। তারপরও বলব যে, প্রত্যেকটা দলই শক্তিশালী। আমরাও যথেষ্ট শক্তিশালী দল। মাঠের পারফরম্যান্সটাই গুরুত্বপূর্ণ যে আমরা মাঠে কতটা ভালো খেলছি, মোমেন্টাম কতটা ভালো থাকে। যদি ওরকম থাকে, তাহলে প্রথমবারের চ্যাম্পিয়ন হওয়ার মতো যথেষ্ট ভালো দল আমরা।’-আরো যোগ করেন সুজন।  

ফরচুন বরিশাল

সাকিব আল হাসান, ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, ইরফান শুক্কুর, নুরুল হাসান সোহান, মুজিব উর রহমান, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, ওবেড ম্যাককয়, আলজারি জোসেফ, জিয়াউর রহমান, তৌহিদ হৃদয়, মুনিম শাহরিয়ার, জেক লিনটট, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন।

প্রধান কোচ: খালেদ মাহমুদ সুজন, ব্যাটিং পরামর্শক: নাজমুল আবেদীন ফাহিম।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়