ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ট্রফি যাবে কোথায়, সাকিবের বরিশালে নাকি ইমরুলের কুমিল্লায়?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২৩:২০, ১৮ ফেব্রুয়ারি ২০২২
ট্রফি যাবে কোথায়, সাকিবের বরিশালে নাকি ইমরুলের কুমিল্লায়?

ট্রফি থেকে এক ম্যাচ দূরত্বে দুই দলই। যারা সেরাটা দিয়ে লড়তে পারবে তারাই হাসবে শেষ হাসি। বিপিএলের চলতি আসরের সেরা দুই দল ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স মুখোমুখি চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে। সাকিব আল হাসানের বুদ্ধিমত্তা আর ইমরুল কায়েসের সাহসী সিদ্ধান্ত; দুটোর দারুণ পরীক্ষা হবে। মাঠের বাইরে মাস্টারপ্ল্যান নিয়ে প্রস্তুত বরিশালের কোচ খালেদ মাহমুদ সুজন ও কুমিল্লার সালাউদ্দিন।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৫টায় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে বরিশাল-কুমিল্লা। এর আগে দুইবার ফাইনালে উঠে দুইবারই চ্যাম্পিয়ন হওয়া কুমিল্লার সামনে ‘তৃতীয়’ শিরোপার হাতছানি। অন্যদিকে প্রথম ও তৃতীয় আসরে ফাইনালে উঠেও ট্রফির দেখা পায়নি বরিশাল; এবার কি বদলাবে ভাগ্য?

টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত সাকিবের বরিশাল। শুরুতে হারের মুখ দেখলেও দলটি ঘুরে দাঁড়ায় সময়মতো। টানা জয়ে শীর্ষে থেকে শেষ করে রাউন্ড রবিন লিগ। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লাকে শ্বাসরুদ্ধকর ম্যাচে হারিয়ে নিশ্চিত করে ফাইনাল।

‘আমরা ভালো ছন্দে আছি, একটানা অনেকগুলো ম্যাচ জিতেছি। শেষটা ভালো করতে পারলে সবার অনেক ভালো লাগবে’-ফাইনালের আগে ফটোসেশনে এসে এভাবেই বলেছেন বরিশালের সহ অধিনায়ক নুরুল হাসান সোহান।

কোচ সুজনেরও লক্ষ্য এক নম্বর হওয়ার, মানে চ্যাম্পিয়ন হওয়া। ‘ফাইনাল তো ফাইনালই। এর উপরে তো কোনো কিছু নেই। আমরা কষ্ট করে এখানে এসেছি, ভালো ক্রিকেট খেলে এসেছি। এখানে এসে দ্বিতীয় হওয়ার কোন মূল্য থাকে। সোজা কথা এটাই। লক্ষ্যটা অবশ্যই এক নম্বর হওয়ার। আমরা আত্মবিশ্বাসী।’

কুমিল্লার চোখ তৃতীয় ট্রফিতে। অধিনায়ক ইমরুল বলেন, ‘এর আগে কুমিল্লা দুইবার ফাইনাল খেলেছে এবং চ্যাম্পিয়ন হয়েছে। আশা করি, এই ম্যাচটাতেও আমরা একই প্রক্রিয়ায় যাব। প্রথম কোয়ালিফায়ার যখন হেরে যাই আমরা হতাশ ছিলাম, কী করব না করব (এ নিয়ে দ্বিধায় ছিলাম)। কিন্তু (বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে) যেভাবে ঘুরে দাঁড়িয়েছি, আমাদের আত্মবিশ্বাস এখন অনেক ওপরে। লক্ষ‍্য তাড়া বলেন বা প্রথমে ব্যাটিং বলেন সবকিছুতে ইতিবাচক আছি।’

শুধু তাই নয়, নেতৃত্ব দিয়ে দ্বিতীয় ট্রফি জয়ে ইতিহাস গড়ার সুযোগ ইমরুলের সামনেও। আজ ট্রফি জিতলেই তিনি স্পর্শ করবেন মাশরাফি বিন মুর্তজাকে, ‘মাশরাফি ভাই অনেক বড় খেলোয়াড়, চারবার বিপিএল চ্যাম্পিয়ন হয়েছেন। এটা অনেক বড় একটা অর্জন। আমি চেষ্টা করছি। কুমিল্লাকে একবার চ্যাম্পিয়ন করেছি, আরেকবার যদি করতে পারি নিজেকে অনেক ভাগ্যবান মনে করব। এখান দেখা যাক।’

চলতি আসরে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে বরিশাল-কুমিল্লা। প্রথম দেখায় কুমিল্লা জেতে ৬৩ রানে, এরপর দুইবার বরিশাল মাঠ ছাড়ে ৩২ ও ১০ রানে। ট্রফির মহারণে চতুর্থ দেখায় কে হাসবে শেষ হাসি?

ইমরুল বলেন, ‘আমি মনে করি, যে দুইটা দল ফাইনাল খেলবে বলে সবাই আশা করেছিল, তারাই ফাইনাল খেলতে যাচ্ছে। এই দুইটা দলই ফাইনালে খেলার দাবিদার। ফাইনাল ম্যাচে যারা ভালো ক্রিকেট খেলবে, যারা সাহস নিয়ে খেলবে, অনেক শান্ত থাকবে, তাদেরই সম্ভাবনা বেশি থাকবে জেতার।’

সোহানের মতে, ‘কুমিল্লা ভারসাম্যপূর্ণ দল, পুরো টুর্নামেন্টে ভালো খেলছে। ফাইনালে যারা ভালো খেলবে তারাই জিতবে। আমরা দল হিসেবে খেলেছি, এটাই লক্ষ্য থাকবে। কেউ ফিল্ডিং করে, কেউ দুটি ডট বল করে, কেউ একটা উইকেট নিয়ে, কেউ ১০ রান নিয়ে অবদান রাখবে। টিম প্ল্যান অবশ্যই থাকে। কিন্তু এখানে বলাটা ঠিক হবে না।’ 

ফাইনাল হবে ৩ নম্বর উইকেটে। শের-ই-বাংলার এই পিচে তুলোনামূলক রান একটু কম ওঠে। এছাড়া টসও বদলে দিতে পারে ভাগ্য। আগে ব্যাটিং করে চ্যালেঞ্জিং স্কোর ছুড়তে পারলে যে কোনো দলের জন্যই সুবিধাজনক হবে। যদিও কুমিল্লার অধিনায়ক টস ভাগ্যকে গোনায় ধরছেন না। তার মতে সাহসী ক্রিকেট খেলতে হবে!

ফরচুন বরিশাল সম্ভাব্য একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত, ক্রিস গেইল, তৌহিদ হৃদয়, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), জিয়াউর রহমান, ডোয়াইন ব্রাভো, মুজিব উর রহমান, মেহেদী হাসান রানা ও শফিকুল ইসলাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স সম্ভাব্য একাদশ: ইমরুল কায়েস (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), মাহিদুল অঙ্কন, নাহিদুল ইসলাম, তানভির ইসলাম, মোস্তাফিজুর রহমান, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুনীল নারিন, মঈন আলী ও ফাফ ডু প্লেসি।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়