ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

তৃষ্ণা-রিতুর পর ফারজানার ঝলক, লড়াই করে হারল বাংলাদেশে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ২ মার্চ ২০২২   আপডেট: ১৯:০৯, ২ মার্চ ২০২২
তৃষ্ণা-রিতুর পর ফারজানার ঝলক, লড়াই করে হারল বাংলাদেশে

৯৫ বলে ৭১ রানের ইনিংস খেলেন ফারজানা

ইংল্যান্ডের কাছে একেবারেই পাত্তা পায়নি বাংলাদেশ। নারী বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে ব্যাটিং-বোলিং দুটোতেই ব্যর্থ ছিল, হারে ১০৯ রানে। কিন্তু দ্বিতীয় ম্যাচে অল্পের জন্য জয় হাতছাড়া হলো তাদের। ফারিহা তৃষ্ণা ও রিতু মনির দারুণ বোলিংয়ের পর ফারজানা হকের ব্যাটিংয়ে লড়াই করে হারল মেয়েরা।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে মাত্র ৭ রানে হেরেছে বাংলাদেশ। লিংকনে আগে ব্যাট করতে নামা পাকিস্তান ৪২ ওভারে ৭ উইকেটে ১৯৯ রানে থামে। তারপর বৃষ্টি আইনে ৪২ ওভারে ২০২ রানের টার্গেট পায় বাংলাদেশ, চার বল বাকি থাকতে ১৯৪ রানে অলআউট হয় তারা।

গত বছর বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষিক্ত তৃষ্ণা দারুণ বোলিংয়ে টানা তিন ওভারে প্রথম তিন ব্যাটসম্যানকে ফেরান। ২০ থেকে ৩৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাকিস্তান।

কিন্তু জাভেরিয়া খান দাঁড়িয়ে যান অধিনায়ক বিসমাহ মারুফকে নিয়ে। ৭৩ রানের জুটিতে প্রতিরোধ গড়েন তারা। নাহিদা আক্তারের বলে হাফ সেঞ্চুরি থেকে ৬ রান দূরে থাকতে নিগারের ক্যাচ হন জাভেরিয়া (৪৪)। পরের ওভারে বিসমাহকে (৩২) ফেরান রিতু। ৯ রানের ব্যবধানে ৩ উইকেটের পতন ঘটে রিতুর আরেকটি সাফল্যে। ওমাইমা সোহেল (৭) বিদায় নেওয়ার পর আলিয়া রিয়াজ ও ফাতিমা সানার ব্যাটে চ্যালেঞ্জিং স্কোর করে পাকিস্তান। আলিয়া ৪৫ রানে অপরাজিত ছিলেন। ফাতিমাকে ২৯ রানে আউট করে তৃতীয় উইকেট পান রিতু।

তৃষ্ণা ও রিতু সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন।

খুব বড় টার্গেট ছিল না। কিন্তু ফারজানা ছাড়া আর কেউ লড়াই করতে পারলেন না। ফাতিমা টানা দুই ওভারে শারমিন আক্তার (১০) ও শামীমা সুলতানাকে (১৮) আউট করেন। অধিনায়ক নিগারও (১৫) হাল ধরতে পারেননি।

৭১ রানে ৩ উইকেট পড়ার পর রুমানা আহমেদ (৩০) ফারজানার সঙ্গে ৪৯ রানের সর্বোচ্চ জুটি গড়েন। তারপর শুরু হয় উইকেট যাওয়া আসার মিছিল।

৯৫ বলে ৬ চারে ৭১ রানে যখন ফাতিমার কাছে ফারজানা আউট হন, তখন বাংলাদেশের দরকার ৩৩ বলে ৩১ রান।

দলীয় ১৭১ রানে ফারজানা আউট হওয়ার পর হাতে ছিল কেবল দুই উইকেট। মুর্শিদা খাতুন, লতা মন্ডল ও নাহিদা আক্তার সর্বোচ্চ চেষ্টা করেছিলেন। কিন্তু পারেননি। ইনিংসের চার বল বাকি থাকতে লতাকে ফিরিয়ে বাংলাদেশকে অলআউট করে পাকিস্তান।

ফাতিমা সর্বোচ্চ ৪ উইকেট নেন। তিনটি পান নাশরা সান্ধু।

আগামী ৫ মার্চ ডুনেডিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ