ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

নাসিমের সুইংয়ে পাকিস্তান-অস্ট্রেলিয়ার সমানে সমান লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২২ মার্চ ২০২২  
নাসিমের সুইংয়ে পাকিস্তান-অস্ট্রেলিয়ার সমানে সমান লড়াই

প্রথম ইনিংসে বড় সংগ্রহের আভাস দিচ্ছিল অস্ট্রেলিয়া। লাহোরে সিরিজ নির্ধারণী শেষ টেস্টে পাকিস্তান ঘুরে দাঁড়ায় নাসিম শাহের রিভার্স সুইংয়ে। পুরোনো বলে জাদু দেখান তিনি। তাতে প্রথম ইনিংসে ৩৯১ রান করে থামে অজিরা। তারপর ১ উইকেটে ৯০ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে পাকিস্তান। স্বাগতিকরা এখনো ৩০১ রানে পিছিয়ে। দুই দলের সমানে সমান লড়াইয়ে শেষ হলো মঙ্গলবারের খেলা।

দিন শেষে ফর্মে থাকা আব্দুল্লাহ শফিক অপরাজিত ৪৫ রানে এবং আজহার আলী খেলছিলেন ৩০ রানে। নাসিমের চমৎকার বোলিংয়ে অস্ট্রেলিয়াকে চারশর আগে আটকে দিয়ে সমানে সমান লড়াই করল পাকিস্তান। ৩১ ওভারে ৫৮ রান দিয়ে ৪ উইকেট নেন স্বাগতিক পেসার। শহীদ আফ্রিদি ও মোহাম্মদ আমিরের পর তৃতীয় পাকিস্তানি টিনএজার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে চার বার তার বেশি উইকেট পেলেন ১৯ বছরের নাসিম।

পাকিস্তানের এই পেসারের মতো করে সুইংয়ের খোঁজ করছিল অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত তাদের সেই আশা পূরণ হয়। প্যাট কামিন্স ১১ রানে এলবিডব্লিউয়ে ফেরান ইমাম উল হককে।

অস্ট্রেলিয়া অধিনায়ক বল হাতে দ্বিতীয় উইকেট পেতে পারতেন। শফিকের ব্যাটে এজ হয়ে বল উইকেটকিপার অ্যালেক্স ক্যারি ও প্রথম স্লিপে দাঁড়ানো স্টিভ স্মিথের মাঝ দিয়ে চলে যায়। তারা দুজনেই ছিলেন নিশ্চল।

অন্যদিকে ৯৪তম টেস্টে প্রথমবার হোম গ্রাউন্ডে ব্যাটিং করার সুযোগটা কাজে লাগান আজহার। দারুণ ড্রাইভে বাউন্ডারি এবং তারপর কাউন্টার অ্যাটাকে স্পিনার নাথান লিয়নকে লং অন দিয়ে ছক্কা মারেন। দুজনের অবিচ্ছিন্ন ৭০ রানের জুটিতে লড়াই করে যাচ্ছে পাকিস্তান।

অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংস বড় করেছে দুটি শতরানের জুটিতে। ৮ রানে ২ উইকেট হারানোর পর উসমান খাজা ও স্মিথের ১৩৮ রান এবং পরে ক্যামেরন গ্রিন ও ক্যারির ১৩৫ রানের জুটি, যা পাকিস্তানে অস্ট্রেলিয়ার জন্য ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ।

দ্বিতীয় দিন ৫ উইকেটে ২৩২ রানে শুরু করে অস্ট্রেলিয়া। ক্যামেরন ও ক্যারি সাবলীল ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিতে থাকেন। প্রথম সেশনে হতাশ হতে হয়েছে স্বাগতিকদের। কিন্তু দ্বিতীয় সেশনের শুরুতেই দুজনেই সেঞ্চুরির আক্ষেপে পোড়েন। ৭৯ রানে গ্রিন ও ক্যারি ৬৭ রানে বিদায় নেন।

তারপরই পিচ হয়ে পড়ে পেসারবান্ধব। ৫০ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

পাকিস্তানের পক্ষে সমান চারটি উইকেট নেন শাহীন শাহ আফ্রিদি ও নাসিম।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ