ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

কামিন্স-স্টার্কের গোলায় পাকিস্তানের আকস্মিক ভরাডুবি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ২৩ মার্চ ২০২২   আপডেট: ১৯:০৮, ২৩ মার্চ ২০২২
কামিন্স-স্টার্কের গোলায় পাকিস্তানের আকস্মিক ভরাডুবি

৫ উইকেট নিয়ে দিনের নায়ক কামিন্স

লাহোর টেস্টের তৃতীয় দিন চা বিরতি পর্যন্ত সবকিছুই পাকিস্তানের পক্ষে ছিল। অস্ট্রেলিয়ার ৩৯১ রানের জবাবে প্রথম ইনিংসে লিড নেওয়ার ক্ষণ গুনছিল স্বাগতিকরা। কিন্তু শেষ সেশনে হঠাৎ বদলে গেল পরিস্থিতি, ভরাডুবি হলো পাকিস্তানের। প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের বোলিং তোপে প্রথম ইনিংসে ২৬৮ রানেই অলআউট তারা।

আব্দুল্লাহ শফিক ও আজহার আলী দিন শুরু করেন ৪৫ ও ৩০ রানে। বুধবার (২৩ মার্চ) তৃতীয় দিনের খেলা শুরু করে পাকিস্তান ১ উইকেটে ৯০ রানে। লাঞ্চে যাওয়ার বেলাতেও তারা দুজন অপরাজিত, স্কোর ১ উইকেটে ১৫৯ রান।

শফিক ৭৫ ও আজহার ৬৩ রানে দ্বিতীয় সেশন শুরু করলেন। এই সেশনের পঞ্চম ওভারে ব্রেকথ্রু আনেন নাথান লিয়ন। ২২৮ বলে ১১ চারে ৮১ রান করে পেছনে অ্যালেক্স ক্যারির গ্লাভসে ধরা পড়েন শফিক।

১৫০ রানের এই জুটি ভাঙার পর বাবর আজমকে নিয়ে আজহার আলী দলকে এগিয়ে নিতে থাকেন। কিন্তু খুব বড় হয়নি এই জুটি। আজহারকে ৭৮ রানে ফিরতি ক্যাচে ফেরান কামিন্স। ২০৮ বলের ইনিংসে ছিল ৭ চার ও ১ ছয়।

চা বিরতিতে যায় পাকিস্তান ৩ উইকেটে ২২৭ রানে। শেষ সেশনে ফিরেই বাবর ৯১ বলে পঞ্চাশ করেন। ফাওয়াদ আলম তার সঙ্গে আরো কিছু সময় পার করেন। তাকে ১৩ রানে বোল্ড করে উইকেটের খাতা খোলেন স্টার্ক।

২৪৮ রানে ৪ উইকেট হারানোর পর পাকিস্তান হঠাৎ করে খেই হারায়। স্টার্ক ও কামিন্স দুই প্রান্ত থেকে গোলা ছোড়েন, যাতে আর ২০ রান যোগ করতেই গুটিয়ে যায় স্বাগতিকরা।

এক ওভারে নওমান আলী ও হাসান আলীকে ফিরিয়ে চতুর্থ অস্ট্রেলিয়ান পেস বোলার হিসেবে পাকিস্তানে এক টেস্ট ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন কামিন্স। এর আগে গ্লেন ম্যাকগ্রা, গ্রাহাম ম্যাকেঞ্জি ও কেন ম্যাককে এই সাফল্যের দেখা পান দেশটিতে।

পরের ওভারে স্টার্ক জোড়া আঘাত হানেন। প্রতিরোধের প্রাচীর গড়া বাবরকে ৬৭ রানে এলবিডব্লিউ করেন। অধিনায়ক রিভিউ নিয়েও রক্ষা পাননি। এরপর নাসিম শাহকে বোল্ড করেন অজি পেসার।

পাকিস্তান তাদের শেষ চার উইকেট হারায় কোনো রান যোগ না করেই, টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা দশমবার ঘটল।

কামিন্স ৫৬ রান দিয়ে ৫ উইকেট নেন। চারটি পান স্টার্ক।

প্রথম ইনিংসে ১২৩ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া শেষ বিকেলে ৩ ওভার ব্যাটিং করে। কোনো উইকেট না হারিয়ে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ১১ রান, ৭ রানে উসমান খাজা ও ৪ রানে ডেভিড ওয়ার্নার খেলছিলেন।     

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়