ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ইমাম-শফিকের ব্যাটে অস্ট্রেলিয়ার কপালে চিন্তার ভাঁজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৬, ২৪ মার্চ ২০২২  
ইমাম-শফিকের ব্যাটে অস্ট্রেলিয়ার কপালে চিন্তার ভাঁজ

চতুর্থ দিন চা বিরতির কিছুক্ষণ পরই অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ঘোষণা করলেন অধিনায়ক প্যাট কামিন্স, স্কোর ৩ উইকেটে ২২৭ রান। প্রথম ইনিংসের মতো শেষটাতেও রিভার্স সুইং থাকবে, এই আশায় পাকিস্তানকে ৩৫১ রানের লক্ষ্য দিয়েই ক্ষান্ত হলো সফরকারীরা। কিন্তু ইমাম উল হক ও আব্দুল্লাহ শফিকের আত্মবিশ্বাসী সূচনায় দিন শেষে উদ্বিগ্ন অস্ট্রেলিয়া।

লাহোর টেস্টের চতুর্থ দিন শেষে পাকিস্তান কোনো উইকেট না হারিয়ে ৭৩ রান করেছে। ইমাম ৪২ ও শফিক ২৭ রানে অপরাজিত। ২৭ ওভার তারা ক্রিজে অবিচল থেকেছেন। অন্তত ১২১ ওভার খেলে এখন স্বাগতিকদের প্রয়োজন ২৭৮ রান। সহজেই লক্ষ্য ছোঁয়া যাবে মনে হলেও মন্থর পিচে নিচু বাউন্সের সঙ্গে রিভার্স সুইং ও মাঝেমধ্যে টার্ন পাকিস্তানের জন্য চ্যালেঞ্জিং বটে। আর লাহোরে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার ইতিহাসও স্বাগতিকদের বিপক্ষে। এই মাঠে সর্বোচ্চ ২০৮ রান তাড়া করে সফল হওয়া গেছে। তাছাড়া কোনো দল ১১০ ওভারের বেশি টিকতে পারেনি।

১৬তম ওভারে অস্ট্রেলিয়া উইকেট উদযাপন করেছিল। নাথান লিয়নের বলে শফিকের বিরুদ্ধে এলবিডব্লিউর জোরালো আবেদনে আম্পায়ার আহসান রাজা আউট দেন। শফিক ডিআরএস নিয়ে উইকেট বাঁচান।

দিন শেষ হওয়ার এক বল আগে শফিক ফের জীবন পান। মার্নাস লাবুশেনের বলে স্লিপে ক্যাচ ধরতে পারেননি স্টিভেন স্মিথ। তাতে দিন শেষে খুব একটা স্বস্তিতে নেই অজিরা।

১২৩ রানের লিড নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস শুরু করেছিল। বিনা উইকেটে ১১ রানে চতুর্থ দিন মাঠে নামে তারা। নিজের জন্মভূমিতে আবারো সেঞ্চুরি উদযাপন করেন উসমান খাজা। প্রথম ইনিংসে ৯১ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে সেই আক্ষেপ কাটান তিনি।

এর আগে খাজার সঙ্গে ৯৬ রানের জুটি গড়ে বিদায় নেন ডেভিড ওয়ার্নার। ৫১ রানে তিনি শাহীন শাহ আফ্রিদির শিকার হন। লাবুশেনের (৩৬) সঙ্গে খাজার জুটি ছিল ৬৫ রানের। স্মিথ (১৭) নিজের ইনিংস বড় করতে না পারলেও তৃতীয় উইকেটে ৫৫ রানের জুটি গড়েন।

১২তম টেস্ট সেঞ্চুরি করা খাজা ১৭৮ বলে ১০৪ রানে অপরাজিত ছিলেন। এই সিরিজে এটি তার দ্বিতীয় শতক এবং জানুয়ারিতে মাঠে ফেরার পর ৯ ইনিংসে চতুর্থ। তার সেঞ্চুরি হওয়ার চার ওভার পরই ইনিংস ঘোষণা করেন কামিন্স। এখন তার চাওয়া চতুর্থ দিনের মতো পিচে আবারো রিভার্স সুইং দাপট দেখাক।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়