ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

পিচ টেম্পারিং করেছিলাম: আফ্রিদি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২৩ সেপ্টেম্বর ২০২২  
পিচ টেম্পারিং করেছিলাম: আফ্রিদি

পাকিস্তান বনাম ইংল্যান্ডের সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে। বাবর আজমরা বৃহস্পতিবার ১০ উইকেটের দাপুটে জয় পেয়েছে। একই দলের বিপক্ষে ১৭ বছর আগে পিচ টেম্পারিং করার কথা স্বীকার করেছেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি, এজন্য অনুশোচনাও প্রকাশ করলেন।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ফয়সালাবাদ টেস্টে পিচ টেম্পারিং কাণ্ডের স্বীকারোক্তি দিলেন আফ্রিদি। কারণ বল হাতে সুবিধা করতে পারছিলেন না। আর এই কাজটি করেছিলেন আরেক অলরাউন্ডার শোয়েব মালিকের ইন্ধন পেয়ে। তিন টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ছিল সেটি এবং ড্র হয়। অবশ্য প্রথম ও শেষ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় পাকিস্তান।

একটি টিভি শো-তে আফ্রিদি বললেন সেই কথা, ‘টেস্ট ম্যাচটা হয়েছিল ফয়সালাবাদে। বল টার্ন হচ্ছিল না, এমনকি সুইং, সিমিংও নয়। আমি আমার পুরো শক্তি ব্যবহার করছিলাম, কিন্তু কাজ হচ্ছিল না। এরপর হঠাৎ একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলো এবং সবাই সেদিকেই ব্যস্ত ছিল। আমি মালিককে (শোয়েব) বললাম, ‘আমার খুব মন চাচ্ছে এই পিচ একটু খুঁড়ে দেই। বলটা টার্ন করাতে চাই।’’

শোয়েব তাতে সায় দিয়েছিলেন জানান সাবেক অধিনায়ক, ‘মালিক বললো ‘খোঁড়ো, কেউ দেখছে না’। আমি খুঁড়লাম। এরপর বাকিটা ইতিহাস। ওই ঘটনা এবং বলে কামড় দেওয়া- এসবের কথা যখন মনে পড়ে, বুঝতে পারি ভুল হয়েছিল।’

ওই ঘটনায় একটি টেস্ট ও দুটি ওয়ানডেতে নিষিদ্ধ হন আফ্রিদি। পাঁচ বছর পর আরেকটি বিতর্কিত কাণ্ডে জড়িয়ে শাস্তি পান তিনি। ২০১০ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে চলাকালে বলে কামড় দিয়ে দুই টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা পান সাবেক এই অলরাউন্ডার।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়