ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

বিশ্বকাপে আলো ছড়িয়েছেন যারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ১৩ নভেম্বর ২০২২   আপডেট: ০০:৪০, ১৪ নভেম্বর ২০২২
বিশ্বকাপে আলো ছড়িয়েছেন যারা

শেষ হয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। ইংল্যান্ডের শ্রেষ্ঠত্ব আর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের আকাশ জুড়ে আতশবাজির ঝলকানির মধ্য দিয়ে পর্দা নামলো চার-ছক্কার ধুন্ধুমার লড়াইয়ের। আতশবাজির ঝলকানির মতো এবারের বিশ্বকাপেও বেশ কিছু তারকা ঝলক দেখিয়েছেন। চলুন তাদের এক নজরে দেখে নেওয়া যাক।

বিরাট কোহলি:
এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক। মাত্র ৬ ইনিংসে ৯৮.৬৬ গড়ে এবং ১৩৬.৪০ স্ট্রাইক রেটে রান করেছেন ২৯৬টি। তার মধ্যে চারটি ছিল হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান ছিল পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৮২। শুধু সর্বোচ্চ রানের দিক দিয়ে নয়, এবারের বিশ্বকাপে সর্বোচ্চ হাফ সেঞ্চুরিও তার। সবচেয়ে বেশি (৪টি) পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

গ্লেন ফিলিপস ও রাইলি রুশো:
নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস ও দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো এবারের বিশ্বকাপের দুই সেঞ্চুরিয়ান। গ্লেন ফিলিপস শ্রীলঙ্কার বিপক্ষে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৬৪ বলে ১০টি চার ও ৪ ছক্কায় ১০৪ রানের ইনিংস খেলেন। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে ৩৬ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ৬২ রানের ইনিংস খেলেন।

এদিকে রাইলি রুশো বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তোলেন। মাত্র ৫৬ বলে ৭টি চার ও ৮ ছক্কায় করেন ১০৯ রান। তাতে প্রোটিয়ারা ২০৫ রানের বিশাল সংগ্রহ পায়। তার সেঞ্চুরি করার ম্যাচে দক্ষিণ আফ্রিকা জয় পায় ১০৪ রানে।

সূর্যকুমার যাদব:
এবারের বিশ্বকাপের সবচেয়ে মারমুখী ব্যাটসম্যান। ৬ ইনিংসে ৫৯.৭৫ গড়ে ও ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে তিনি রান করেন ২৩৯টি। এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি আছেন তৃতীয় স্থানে। তবে বিশ্বকাপের এবারের আসরের সর্বোচ্চ বাউন্ডারি হাঁকানো খেলোয়াড় তিনি। ৬ ম্যাচে তিনি সর্বোচ্চ ২৬টি চার হাঁকিয়েছেন।

সিকান্দার রাজা:
এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ড খেলে আসা দল জিম্বাবুয়ের হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন সিকান্দার রাজা। ৮ ইনিংসে ১৪৭ স্ট্রাইক রেটে রান করেছেন ২১৯টি। তার মধ্যে দুটি হাফ সেঞ্চুরিও ছিল। সর্বোচ্চ স্কোর ৮২। সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি ষষ্ঠ স্থানে থাকলেও সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোদের তালিকায় আছেন শীর্ষে। তিনি সর্বোচ্চ ১১টি ছক্কা হাঁকিয়েছেন এবার।

ওয়ানিন্দু হাসারাঙ্গা:
শ্রীলঙ্কার এই অলরাউন্ডার এবারের বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে ১৩.২৬ গড়ে উইকেট নিয়েছেন ১৫টি। সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিনি আছেন শীর্ষে। ইকোনোমি রেট ছিল ৬.৪১।

ভুবনেশ্বর কুমার:
ভারতের এই পেসার সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় স্থান না পেলেও বিশ্বকাপে সবচেয়ে বেশি মেইডেন ওভার আদায় করে নেওয়া বোলার তিনি। সর্বোচ্চ তিনটি মেইডেন দিয়েছেন তিনি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়