ঢাকা     রোববার   ২১ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৮ ১৪৩১

হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২১ নভেম্বর ২০২২  
হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে ইংল্যান্ড

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে একাত্মতা প্রকাশ করতে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে ইংল্যান্ড ফুটবল দল। দলটির কোচ গ্যারেথ সাউথগেট এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ সন্ধ্যা ৭টায় ইরানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে হ্যারি কেইনরা। খেলা শুরুর ঠিক আগে থ্রি লায়ন্সরা হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। ২০২০ সালে যুক্তরাষ্ট্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদ বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাঁটু গেড়ে বসা হচ্ছে। ইংল্যান্ড দলের এই একাত্মতায় ফিফা ও কাতারের পক্ষ থেকে কোনো বাঁধা আসেনি।

সাউথগেট বলেছেন, ‘আমরা দল হিসেবে দীর্ঘ সময় এই প্রতিবাদ করে আসছি এবং এবারও আমরা একাত্মতা প্রকাশ করছি। আমরা মনে করি এটা বড় মঞ্চ এবং এর মাধ্যমে শক্তিশালী বার্তা দেওয়া হবে তরুণ সমাজের প্রতি, বিশেষ করে যাদের ভেতরে এমন ভাবনাটা রয়েছে।’ 

কোভিডের ঠিক আগে এক শ্বেতাঙ্গ পুলিশ জর্জ ফ্লয়েডকে তার গলার কাছে হাঁটু গেড়ে শ্বাসরোধ করে হত্যা করে। প্রায় ৯ মিনিট তার গলা হাঁটু দিয়ে চেপে ধরে রাখেন পুলিশ কর্মকর্তা ডেরেক চোবিন। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপরই শুরু হয় বিক্ষোভ। 

ফুটবল মাঠে সব সময়ই খেলোয়াড়রা ন্যায়বিচার চেয়ে আসছেন। তা ছড়িয়ে পড়ে ক্রিকেটেও। ক্রিকেট বিশ্বকাপে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন গতি পায়। এবার ফুটবল বিশ্বকাপেও ছড়িয়ে পড়ছে এ আন্দোলন।

/ইয়াসিন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়