ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

এবার বেলজিয়ামকে হারিয়ে দিলো মরোক্কো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ২১:০৬, ২৭ নভেম্বর ২০২২
এবার বেলজিয়ামকে হারিয়ে দিলো মরোক্কো

প্রথম ম্যাচে গেল আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছিল মরোক্কো। আজ রোববার দ্বিতীয় ম্যাচ ফিফা র‌্যাংকিংয়ে ২ নম্বর দল বেলজিয়ামকে হারিয়ে দিয়েছে ২-০ গোলে। এই জয়ে শেষ ষোলো তথা নকআউট পর্বে যাওয়ার দারুণ সম্ভাবনা জাগিয়েছে মরোক্কানরা। তাদের হয়ে একটি গোল করেন আব্দেল হামিদ সারিরি। অপর গোলটি করেন জাকারিয়া আবুখলাল।

২-০ গোলে এগিয়ে মরোক্কে:

ম্যাচের যোগ করা সময়ে জাকারিয়া আবুখলালের গোলে ২-০ ব্যবধানে লিড নিয়েছে মরোক্কো।

সাবিরির গোলে এগিয়ে মরোক্কো:

প্রথমার্ধের যোগ করা সময়ে হাকিম জিয়েখ ফ্রি কিক থেকে সরাসরি গোল করেছিলেন। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়। বিরতির পর ৬৮ মিনিটে মাঠে নামেন আব্দেল হামিদ সাবিরি। তিনি ৭৩ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ গোল করে এগিয়ে নেন মরোক্কোকে। এ সময় ডানদিকে ফ্রি কিক পায় তারা। ফ্রি কিক থেকে সাবিরির নেওয়া শট সরাসরি জালে প্রবেশ করে। থিবাউট কোর্তোয়া কিছু বুঝেও উঠতে পারেননি।

মরোক্কোর গোল বাতিল, গোলশূন্যে শেষ প্রথমার্ধ:

মরোক্কো-বেলজিয়ামের ম্যাচের প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়েছে। যদিও এই অর্ধের যোগ করা সময়ে মরোক্কোর হাকিম জিয়েখ ফ্রি কিক থেকে গোল করেছিলেন। কিন্তু ভিএআর চেকে সেটি অফসাইডের কারণে বাতিল হয়। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

অবশ্য এই অর্ধে বেলজিয়ামের কাছে ৭০ শতাংশ বলের দখল ছিল। তারা শটও নিয়েছিল বেশি, ৯টি। তার মধ্যে অন টার্গেটে ছিল একটি।

মরোক্কোর সুযোগ মিস:
ম্যাচের ২১ মিনিটে প্রথম সুযোগটি পায় মরোক্কো। এ সময় আশরাফি হাকিমির বাড়িয়ে দেওয়া বল থেকে হাকিম জিয়েখের নেওয়া বাম পায়ের শট উপর দিয়ে চলে যায়। এরপর ২৮ মিনিটে আরও একটি সুযোগ পান মরোক্কোর সেলিম আমাল্লা। সেটিও মিস হয়।

৮ মিনিটে ৪ কর্নার:
ম্যাচের ৫ মিনিট থেকে ১৩ মিনিটের মধ্যে ৪টি কর্নার পায় বেলজিয়াম। তবে ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। এরপর ১৬ মিনিটে পায় আরও একটি।

সুযোগ মিস:
ম্যাচের ৫ মিটিনেই গোলের সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কিন্তু মিচি বাতশুয়াই-এর নেওয়া শট গোলপোস্টের বাম পাশ দিয়ে চলে যায়।

বেলজিয়াম-মরোক্কো ম্যাচ শুরু:

বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছে বেলজিয়াম ও মরোক্কো। আল থুমামা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

বেলজিয়ামের একাদশ:
থিবাউট কোর্তোয়া, টবি অ্যাল্ডারওয়েরল্ড, জান ভার্টোনহেন, টমাস মিউনিয়ার, অ্যাক্সেল উইটসেল, আমাদৌ ওনানা, থরগান হ্যাজার্ড, টিমোথি কাস্টেন, মিচি বাতশুয়াই, ইডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইন।

মরোক্কো ও বেলজিয়াম বিশ্বকাপে এর আগে একবার মুখোমুখি হয়েছিল। ১৯৯৪ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরেছিল মরোক্কো। এছাড়া দুইবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল মরোক্কো ও বেলজিয়াম। তার মধ্যে বেলজিয়াম একবার ৪-০ গোলে এবং মরোক্কো একবার ৪-১ গোলে জিতেছিল।

বিশ্বকাপের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে ১-০ জিতেছে বেলজিয়াম। আজ জিতলেই শেষ ষোলো নিশ্চিত হবে তাদের। পাশাপাশি রেকর্ড হবে বিশ্বকাপে টানা নবম ম্যাচে জয় তুলে নেওয়ার।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়