ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জিতেও উরুগুয়ের বিদায়, পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোতে দ. কোরিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৮, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ২৩:৪১, ২ ডিসেম্বর ২০২২
জিতেও উরুগুয়ের বিদায়, পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোতে দ. কোরিয়া

বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপ থেকে পর্তুগাল আগেই নিশ্চিত করে নকআউট পর্ব। তাদের সঙ্গী হতে পারবে একটি দল, কিন্তু সুযোগ ছিল তিন দলের। তার মধ্যে ঘানা ৩ পয়েন্ট আগেই সংগ্রহ করে এগিয়ে ছিল দৌড়ে। শেষ ম্যাচে তাদের কোনোক্রমে উরুগুয়ের সঙ্গে ড্র করলেই চলতো। অন্যদিকে শেষ ষোলোতে যেতে হলে দক্ষিণ কোরিয়াকে হারাতে হতো শক্তিশালী পর্তুগালকে। পাশাপাশি প্রত্যাশা করতে হতো ঘানা যেন হেরে যায় উরুগুয়ের কাছে।

অন্তিম মুহূর্তে গিয়ে সব সমীকরণ এক হয়ে যাওয়ার দ্বার উন্মুক্ত হয়ে গেল তেগুক সেনাদের। পর্তুগালের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ২৭ মিনিটে সমতা ফেরায় তারা। সেই সমতা নিয়ে ম্যাচ চলে নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত। ৯০+১ মিনিটের মাথায় হোয়াং হি-চ্যান সতীর্থ সন হিউং-মিনের বাড়িয়ে দেওয়া বল থেকে দুর্দান্ত গোল করে দলের জয় নিশ্চিত করেন।

কিন্তু তখনো ঘানা-উরুগুয়ের ম্যাচ শেষ হয়নি। উরুগুয়ে এগিয়ে ২-০ গোলে। ম্যাচে অতিরিক্ত সময় দেওয়া হয় ৮ মিনিট। অপেক্ষার পালায় এই ৮ মিনিট যেন কোরিয়ার জন্য ৮ বছর হয়ে যায়। শেষ পর্যন্ত শেষ হয় অপেক্ষার পালা। উরুগুয়ে শেষ পর্যন্ত আর কোনো গোল পায় না। ঘানাকে হারায় ২-০ ব্যবধানে। তাতে দক্ষিণ কোরিয়া টিকিট পেয়ে যায় নকআউট পর্বের। তাও ১২ বছর পর! সবশেষ ২০১০ সালে তারা নকআউট পর্বে খেলেছিল। এরপর ২০১৪ ও ২০১৮ সালে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।

এদিকে ২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা উরুগুয়ে জিতেও বিদায় নেয় গ্রুপপর্ব থেকেই। তাদের সঙ্গে দারুণ সম্ভাবনা জাগানো ঘানাও বিদায় নেয় খালি হাতে। ২০১০ সালে কোয়ার্টার ফাইনাল খেলা দলটি ২০১৮ সালে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি। এক আসর পর ফিরে দারুণ সম্ভাবনা জাগায় তারা। কিন্তু শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে শুরুতে পেনাল্টি মিস করার পর ২-০ গোলে পিছিয়ে পড়ে আর ম্যাচে ফিরতে পারেনি শত চেষ্টা করেও।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়