ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে শেষ আটে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০১, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ২২:৫৭, ৩ ডিসেম্বর ২০২২
যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে শেষ আটে নেদারল্যান্ডস

শেষ ষোলোর প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস। ফ্লাইং ডাচম্যানদের হয়ে একটি করে গোল করেন মেম্ফিস ডিপায়ে, ডেলি ব্লাইন্ট ও ডেনজেল ডামফ্রিজ। আর যুক্তরাষ্ট্রের হয়ে একটি গোল শোধ দেন হাজী রাইট। শেষ পর্যন্ত ৩-১ ব্যবধানের জয়ে ২০১৪ সালের পর কোয়ার্টার ফাইনালে নাম লেখালো টোটাল ফুটবলের জনক ডাচরা।

শেষ আটে অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার মধ্যকার জয়ী দলের বিপক্ষে লড়বে লুইস ফন গালের শিষ্যরা।

ডামফ্রিজের গোলে আবার এগিয়ে গেল নেদারল্যান্ডস:

৮১ মিনিটে ডামফ্রিজের গোলে আবার ব্যবধান বাড়ায় নেদারল্যান্ডস। এ সময় বামদিক থেকে ক্রসে বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন ডেলি ব্লাইন্ড। সেটাতে বাম পায়ের দারুণ ভলিতে দূরের পোস্ট দিয়ে জালে পাঠান ডেনজেল ​​ডামফ্রিজ। তাতে ব্যবধান ৩-১ হয় ডাচদের।

রাইটের গোলে ব্যবধান কমালো যুক্তরাষ্ট্র:

৭৬ মিনিটে ব্যবধান কমায় যুক্তরাষ্ট্র। এ সময় ডানদিক থেকে ক্রিস্টিয়ান পুলিসিকের কাছ থেকে বল পেয়ে ডানদিক থেকে কোণাকুনি শট নেন হাজী রাইট। বল দূরের পোস্ট দিয়ে জালে প্রবেশ করে।

ডিপায়ের শট রুখে দিলেন গোলরক্ষক:
৬১ মিনিটে গ্যাপকোর বাড়িয়ে দেওয়া বল থেকে একটি সুযোগ তৈরি করেছিলেন ডিপায়ে। তার নেওয়া ডান পায়ের শট গোলপোস্টের উপরের ডান পাশ থেকে ধরে ফেলেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক।

বিরতির পর যুক্তরাষ্ট্রের তিন সুযোগ মিস:
বিরতির পর গোল শোধ দিতে মরিয়া হয়ে খেলতে শুরু করে যুক্তরাষ্ট্র। শুরুতেই তারা কর্নার পায়। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নেন ওয়েস্টন ম্যাককেনি। কিন্তু সেটি বামদিক দিয়ে চলে যায়। এরপর ৪৯ মিনিটে, ৫১ মিনিটে ও ৫৩ মিনিটে তিনটি সুযোগ তৈরি হয়। সেগুলো যথাক্রমে টিম রিয়েম, ওয়েস্টন ও পুলিসিক মিস করেন।

প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে নেদারল্যান্ডস:

ম্যাচের ১০ মিনিটে প্রথম গোলটি করেন মেম্ফিস ডিপায়ে। আর প্রথমার্ধের শেষ দিকে দ্বিতীয় গোলটি করেন ডেলি ব্লাইন্ড। এ সময় ডানদিকে থ্রো-ইন পায় তারা। সেখান থেকে সতীর্থের পা ঘুরে বল পান ডেনজেল ​​ডামফ্রিজ। তিনি বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন ব্লাইন্ডকে। তিনি ডান পায়ের শটে বল জালে পাঠান। তাতে নেদারল্যান্ডস এগিয়ে যায় ২-০ গোলে। এই ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করেছে তারা।

ডিপায়ের সুযোগ মিস:
২১ মিনিটে ডিপায়ে আরও একটি গোলের সুযোগ পেয়েছিলেন। ক্রসে তাকে বল বাড়িয়ে দেন গ্যাপকো। সেটাতে হেড নেন ডিপায়ে। কিন্তু সেটি জালে জড়াতে পারেননি।

নেদারল্যান্ডসের সুযোগ মিস:
ডিপায়ের গোলের পর ১৮ মিনিটে আরও একটি সুযোগ পেয়েছিল ডাচরা। এ সময় কোডি গ্যাপকোর বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান ডেলি ব্লাইন্ড। তার নেওয়া শট বক্সের উপর দিয়ে চলে যায়।

ডিপায়ের গোলে এগিয়ে নেদারল্যান্ডস:

ম্যাচের ১০ মিনিটেই লিড নিয়েছে নেদারল্যান্ডস। এ সময় পাল্টা আক্রমণে যায় ডাচরা। ডানদিক থেকে মেম্ফিস ডিপায়েকে বল বাড়িয়ে দেন ডেনজেল ​​ডামফ্রিজ। বক্সের মধ্যে বল পেয়েই দূরের পোস্টে শট নেন ডিপায়ে। তার বুলেট গতির শট যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার ধরার সুযোগই পাননি (১-০)।

পুলিসিকের সুযোগ মিস:
ম্যাচের ৩ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের ক্রিস্টিয়ান পুলিসিক। টাইলার অ্যাডামসের বাড়িয়ে দেওয়া বল ডি বক্সের মধ্যে পেয়ে যান তিনি। তখন তার সামনে ছিলেন কেবল নেদারল্যান্ডসের গোলরক্ষক অ্যান্ড্রিস নপারট। পুলিসিক বল তার বাম পায়ে মেরে দেন। তাতে নিশ্চিত গোলের সুযোগ মিস হয় (০-০)।

নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ শুরু:

বিশ্বকাপের নকআউট পর্বে প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয়েছে ম্যাচটি। যার সরাসরি দেখা যাচ্ছে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

নেদারল্যান্ডসের শুরুর একাদশ:

অ্যান্ড্রিস নপারট, ভার্জিল ফন দাইক, নাথান আক, জুরিন টিম্বার, ফ্রেঙ্কি ডি জং, মার্টেন ডি রুন, ডেভি ক্লাসেন, ডেলি ব্লাইন্ড, ডেনজেল ​​ডামফ্রিজ, মেমফিস ডিপাইয়ে ও কোডি গ্যাকপো।

যুক্তরাষ্ট্রের শুরুর একাদশ:

ম্যাট টার্নার, টিম রেম, ওয়াকার জিমারম্যান, অ্যান্টোনি রবিনসন, সার্জিনো ডেস্ট, টাইলার অ্যাডামস, ওয়েস্টন ম্যাককেনি, ইউনুস মুসাহ, জেসুস ফেরেরা, ক্রিশ্চিয়ান পুলিসিক ও টিমোথি উইয়াহ।

বিশ্বকাপের মঞ্চে এর আগে কখনো মুখোমুখি হয়নি দল দুটি। এবারই প্রথম। আগে পাঁচবার প্রীতি ম্যাচে লড়েছিল দল দুটি। তার মধ্যে তিনটিতে জিতেছিল নেদারল্যান্ডস, একটিতে যুক্তরাষ্ট্র।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়