ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

স্পেনের সঙ্গে এনরিকের বিচ্ছেদ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:০২, ৮ ডিসেম্বর ২০২২
স্পেনের সঙ্গে এনরিকের বিচ্ছেদ

কাতার বিশ্বকাপ থেকে ছিঠকে যাওয়ার পর জাতীয় দলের দায়িত্ব হারালেন স্পেনের কোচ লুইস এনরিকে। মরক্কোর বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য ড্র হওয়ার পর পেনাল্টি শুটআউটে একটিও গোল করতে ব্যর্থ হয় স্পেন। বিদায় নিতে হয় শেষ ষোলো থেকে।

পাবলো সারাবিয়া, কার্লোস সোলার ও সার্জিও বুশকেটস স্পেনের প্রথম তিনটি শট জালে নিতে পারেননি। অথচ ম্যাচের আগে এনরিকে বলেছিলেন, এক হাজার পেনাল্টি শুটআউটের অনুশীলন করেছে তার দল। ম্যাচ শেষে এনরিকে এই হারের দায় পুরোপুরি নিজের কাঁধে নেন।

এনরিকে বলেছিলেন, ‘আমার ভবিষ্যৎ নিয়ে কথা বলার সঠিক সময় এটি নয়। আমার চুক্তি শেষ হতে চলেছে। কিন্তু আমি জাতীয় দলের সঙ্গে খুব সুখী।’

২০১৮ সালে বিশ্বকাপ শুরুর আগে রিয়াল মাদ্রিদের প্রস্তাবে সাড়া দেওয়ায় বরখাস্ত হন জুলেন লোপেতেগি। বিশ্বকাপে তার স্থলাভিষিক্ত হন ফার্নান্দো হিয়েরো। বিশ্বকাপে শেষ ষোলোতে রাশিয়ার কাছে হেরে বিদায়ের পর এনরিকে পান প্রধান কোচের দায়িত্ব।

তার অধীনে তরুণ স্পেন দল ইউরোপিয়ান ফুটবলের পরাশক্তি হয়ে উঠেছিল। বল দখলে রাখায় চমৎকার নৈপুণ্য দেখায় তারা। ইউরোতে সেমিফাইনালে উঠেছিল তারা, হেরে যায় ইতালির কাছে। কিন্তু গত চার বছর ধরে একজন ফিনিশারের অভাব পূরণ করতে না পারার খেসারত দিতে হলো কাতারে।

প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার পর জার্মানির সঙ্গে ড্র করে এবং হেরে যায় জাপানের কাছে।

গত ইউরোতে ২৪ জনের দলে রিয়ালের কোনও খেলোয়াড় না রাখায় কটাক্ষের শিকার হন বার্সার সাবেক কোচ। ৫২ বছর বয়সী দায়িত্ব ছাড়ার কথা নিশ্চিত করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এক বিবৃতি দিয়েছে, ‘লুইস এনরিকে ও তার পুরো কোচিং স্টাফদের ধন্যবাদ জানাই।’ আরএফইএফ বলেছে, তারা একটি নতুন প্রজেক্ট শুরু করতে যাচ্ছে। এনরিকেকে বরখাস্ত করার ঘণ্টাখানেক যেতেই অনূর্ধ্ব-২১ দলের কোচ লুইস দা লে ফুয়েন্তাকে এনরিকের উত্তরসূরি ঘোষণা করা হয়।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়