ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

ব্রাজিল-ক্রোয়েশিয়ার মূল একাদশে কারা?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ৯ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৫:০৮, ৯ ডিসেম্বর ২০২২
ব্রাজিল-ক্রোয়েশিয়ার মূল একাদশে কারা?

সেমিফাইনালে চোখ রেখে বাংলাদেশ সময় রাত ৯টায় আল রায়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। দক্ষিণ আমেরিকান দলটি কখনও ইউরোপিয়ান দলটির কাছে হারেনি। বিশ্বকাপে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতেছে তারা। এই ম্যাচে দুই দলের একাদশে কারা থাকতে পারেন, সেটা দেখে নেওয়া যাক।

হিপ ইনজুরির কারণে ব্রাজিলের কোয়ার্টার ফাইনালেও বড় শঙ্কা রয়েছে লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রোকে নিয়ে। ৩১ বছর বয়সী এই ডিফেন্ডার শেষ দুটি ম্যাচে খেলেননি। টিমের ফিজিক্যাল ট্রেনারের সঙ্গে একা অনুশীলন করতে দেখা গেছে তাকে।

সান্দ্রোর বদলে লেফট ব্যাকের জায়গায় প্রত্যাশিতভাবে দানিলো থাকবেন। রক্ষণের অন্য প্রান্তে দেখা যাবে এডার মিলিতাওকে।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে চমৎকার কয়েকটি সেভ করে আলিসন বেকার জায়গা ধরে রাখতে যাচ্ছেন। সেন্টার ব্যাকে থাকবেন থিয়াগো সিলভা ও মারকুইনহোস।

শুরুর একাদশে বড় পরিবর্তন করার সম্ভাবনা খুবই কম। সেন্টার মিডফিল্ডে কাসেমিরো ও লুকাস পাকুয়েতাকে দেখা যেতে পারে।

দুই ম্যাচ পর মাঠে নেমে গোড়ালির চোট যে আছে বুঝতেই পারেননি নেইমার। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করা এই তারকাও নিঃসন্দেহে একাদশে থাকছেন। আক্রমণভাগে তার সঙ্গে দেখা যাবে রাফিনহা, ভিনিসিউস জুনিয়র ও রিচার্লিসনকে।

এদিকে ক্রোয়েশিয়া তাদের লেফট ব্যাক বোর্না সোসাকে নিয়েই শুরু করতে চাইবে। ভাইরাসের কারণে জাপানের বিপক্ষে পেনাল্টিতে জয়ের ম্যাচে ছিলেন না তিনি। তবে সেরে উঠেছেন এবং বোর্না বারিসিচের জায়গা নিতে যাচ্ছেন।

জাপানের বিপক্ষে পেশীর চোটে খেলতে পারেননি জোসিপ স্টানিসিচ। বায়ার্ন মিউনিখ রাইট ব্যাক এখনও অনিশ্চয়তায়। জোসিপ জুরানোভিচ সম্ভবত তার জায়গায় খেলবেন। সেন্টার ব্যাক জোসকো জিভারদিওল এখন পর্যন্ত দারুণ ফর্মে। ২০ বছর বয়সী এই ডিফেন্ডার রক্ষণে ৩৩ বছর বয়সী জেদান লভরেনকে সঙ্গ দেবেন। জাপানের বিপক্ষে তিনটি পেনাল্টি রুখে দেওয়া গোলকিপার ডমিনিক লিভাকোভিচ নিশ্চিতভাবে আবারও গোলপোস্টের দায়িত্বে থাকবেন।

মিডফিল্ডের ভরসা লুকা মদরিচ, মার্সেলো ব্রোজোভিচ ও মাতেও কোভাচিচ। এখন পর্যন্ত ক্রোয়েশিয়ার চার ম্যাচেই শুরু থেকে খেলেছেন তারা। 

জাপানের বিপক্ষে নির্ধারিত সময়ে গোল করে সমতা ফেরানো ইভান পেরিসিচ আক্রমণভাগে নেতৃত্ব দেবেন। উইংয়ে তার অন্য পাশে থাকবেন আন্দ্রেজ ক্রামারিচ। সেন্টার স্ট্রাইকার হিসেবে খেলবেন ব্রুনো পেতকোভিচ।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: আলিসন, মিলিতাও, থিয়াগো সিলভা, মারকুইনহোস, দানিলো, কাসেমিরো, পাকুয়েতা, রাফিনহা, নেইমার, ভিনিসিউস জুনিয়র ও রিচার্লিসন।

ক্রোয়েশিয়ার সম্ভাব্য একাদশ: লিভাকোভিচ, জুরানোভিচ, লভরেন, জিভারদিওল, সোসা, কোভাচিচ, ব্রোজোভিচ, মদরিচ, ক্রামারিচ, পেতকোভিচ, পেরিসিচ। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়