ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় চার বাংলাদেশি, বাদ নাসুম-শরিফুল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ১৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:০০, ১৩ ডিসেম্বর ২০২২
আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় চার বাংলাদেশি, বাদ নাসুম-শরিফুল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০২৩ আসরের নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই তালিকায় স্থান পেয়েছেন চার বাংলাদেশি। প্রাথমিক তালিকায় থাকলেও চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ছেন দুজন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এই তালিকা প্রকাশ করা হয়। ৯৯১ জন ক্রিকেটার থেকে কাটছাঁট করে ৪০৫ জনের নাম প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকায় ৩৬৯ জন জায়গা পেলেও ফ্র‍্যাঞ্চাইজিগুলোর অনুরোধে আরও ৩৬ জনের নাম যোগ করা হয়।

চার বাংলাদেশি হলেন— সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, লিটন দাস ও আফিফ হোসেন। সাকিব ছাড়া আর কারও আইপিএলে খেলার অভিজ্ঞতা নেই। সাকিবের ভিত্তিমূল্য ২ কোটি ইন্ডিয়ান রুপি আর বাকি তিন জনের ৫০ লাখ রূপি করে।

বাদ পড়া দুজন হলেন নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম।

৪০৫ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটার হলেন ২৭৩ জন। আর বিদেশি ১৩২। যার মধ্যে চারজন সহযোগী দেশের। ১১৯ জন ক্রিকেটার আন্তর্জাতিক পর্যায়ে খেলেছেন। আর বাকিদের এখনো অভিষেক হয়নি দেশের জার্সিতে।

ভারতীয় ২৭৩ জনের বিপরীতে মাত্র ৮৭ জন ক্রিকেটার নিতে পারবে ফ্র‍্যাঞ্চাইজিগুলো। আর ১৩২ বিদেশি থেকে সুযোগ পাবেন মাত্র ৩০ জন!

সর্বোচ্ছ ১৩ জন নিতে পারবে সানরাইজার্স হায়দরাবাদ। আর সর্বনিম্ন ৫ জন নেবে দিল্লি ক্যাপিটালস। এই ফ্র‍্যাঞ্চাইজি আগেই মোস্তাফিজুর রহমানকে দলে রেখে দিয়েছে। গতবারের মেগা নিলামে অধিকাংশ দলই গুছিয়ে নিয়েছিল। তাই এবারের সীমিত পরিসরের নিলামে খুম কম সংখ্যক ক্রিকেটার দল পাবেন।

এদিকে বাংলাদেশ সফরে আসা ভারত অধিনায়ক রোহিত শর্মা ওয়ানডে সিরিজের আগে সাংবাদিকদের বলেছিলেন বাংলাদেশি ক্রিকেটারদের আইপিএলে সুযোগ পাওয়া উচিত।

ভারতের অধিনায়ক বলেছেন, ‘আইপিএলের দলগুলো খুব সম্ভবত এখনও পরিকল্পনা সাজানো শুরু করেনি (নিলাম নিয়ে)। আমার  যতটুকু ধারণা। নিলামের কাছাকাছি সময়ে তারা ভাবনা শুরু করবে, বিভিন্ন পরিকল্পনা করবে তাদের চাওয়ার ব্যাপারে। তবে আমি সত্যিই মনে করি তাদের সুযোগ পাওয়া উচিত।’

২৩ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩টায় কোচিতে এবারের আইপিএলের নিলাম শুরু হবে।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ