ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাকিব-মিরাজ বলছিলেন, ‘এটা আউট’

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১৪ জানুয়ারি ২০২৩  
সাকিব-মিরাজ বলছিলেন, ‘এটা আউট’

উইকেট বিবেচনায় লক্ষ‌্য খুব বেশি ছিল না কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ১২০ বলে ১৭৮ রান। ফরচুন বরিশাল আগের দিন দুই’শ-এর বেশি রান পুঁজি করে জিতেছিল ২৬ রানে। আজ একই মাঠে ১৭৭ রান নিয়ে লড়াই করা ছাড়া উপায় ছিল তাদের। সাকিব, রাব্বী, চতুরঙ্গ, সানজামুল, অনিকরা ভালো বোলিং করে কুমিল্লার রানের চাকা আটকে রেখেছিলেন। সঙ্গে উইকেটও নিয়েছেন নিয়মিত বিরতিতে। তাতে বরিশাল পেয়ে যায় জয়ের ভিত।

কুমিল্লা পিছিয়ে পড়ে উইকেট হারিয়ে। নিজেদের ভুলে তো উইকেট হারিয়েছেই তারা। সঙ্গে আম্পায়ারের বিতর্কিত আম্পায়ারিংয়েরও শিকার কুমিল্লা। শেষ ম‌্যাচে তাদের হয়ে ফিফটি করা জাকের আলীকে আম্পায়ার এলবিডব্লিউ দেন। 

অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে চ‌্যালেঞ্জ করে রিভিউ নিয়েছিলেন জাকের। কিন্তু তৃতীয় আম্পায়ারও টিভিতে রিপ্লে দেখে ভুল সিদ্ধান্ত দেন।

বরিশালের স্পিনার ইফতেখার আহমেদের বল শট খেলতে গিয়ে মিস করেন জাকের। খালি চোখেও বোঝা যাচ্ছিল বল আউট সাইড অব দ‌্য স্টাম্প পিচ করেছে। অফ স্পিনারের বল নিশ্চিতভাবেই স্টাম্প দিয়ে বেরিয়ে যাবে। মাঠের আম্পায়ার ব‌্যাটসম‌্যানকে আউট দেন। তৃতীয় আম্পায়ার তানভীর আহমেদ টিভি রিপ্লেতে বারবার বল দেখছিলেন। মাঠে বড় পর্দায় জাকের নিজেও সেই রিপ্লে দেখেছেন।

বুঝেছিলেন সিদ্ধান্ত ওভারটার্ন হবে। এজন‌্য নিজের ক্রিজে গিয়ে পরবর্তী বল খেলার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু বড় পর্দায় হঠাৎ আউট দেখে স্রেফ হতভম্ব হয়ে যান। কুমিল্লা শেষমেষ ম‌্যাচ হেরেছে ১২ রানে। জাকের থাকলেই যে ম‌্যাচ জেতাতে পারতেন তা নয়। বিতর্কিত এ সিদ্ধান্তে ছন্দপতন হয়েছে বলে দাবি বিপিএলের বর্তমান চ‌্যাম্পিয়নদের। মাঠে প্রতিবাদ করলে উল্টো সাসপেন্ড হওয়ার ভয় আছে। এজন‌্য কুমিল্লা নিরুপায়।

তবে সিদ্ধান্ত পক্ষে আসায় খুশি বরিশাল শিবির। মাঠে বড় স্ক্রিনে এমন বিতর্কিত আউটের রিপ্লে দেখে বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান ও সহ অধিনায়ক মেহেদী হাসান মিরাজ নিশ্চিত হয়ে গিয়েছিলেন আম্পায়ারের সিদ্ধান্ত টিকে যাবে। তাদেরও মত, জাকের আউট ছিলেন। 

দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসে পেসার কাজী অনিক সে কথাই বললেন, ‘আমার আসলে এসব বিষয়ে (এডিআরএস/রিভিউ) অভিজ্ঞতা নেই। সাকিব ভাই দেখতেছিলেন... আম্পায়ার যখন দেখতেছিলেন পিচিং অলমোস্ট আউটসাইড, আবার টাচ করতেছিল। তো অলমোস্ট আউটের মতো, মানে আম্পায়ার্স কল ছিল ওইটা। তখন সাকিব ভাই বলতেছিলেন, মিরাজও বলতেছিল, ‘হ্যাঁ এটা আউট। এটা আম্পায়ার্স কল।’

এর আগে এডিআরএসের একাধিক সিদ্ধান্ত বিতর্কের সৃষ্টি হয়েছে। রংপুরের অধিনায়ক কাজী নুরুল হাসান সোহানের পর কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনও আজ বলেছেন, ‘এই এডিআরএস থাকার চেয়ে না থাকা ভালো।’

সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা অনফিল্ড আম্পায়ারকে স্বাধীনতা দেওয়ার কথা বলেছেন। সালাউদ্দিনও একই কথা বললেন, ‘অনফিল্ড আম্পায়ার যেটা দিয়ে দেবে, সেটা দেওয়াই ভালো। আম্পায়ার দিয়ে দিলে সেটা দিলেই খুশি হবো।’

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়