ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

আন্তর্জাতিক ফুটবল থেকে ভারানের অবসর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১১, ২ ফেব্রুয়ারি ২০২৩  
আন্তর্জাতিক ফুটবল থেকে ভারানের অবসর

ফ্রান্সের সঙ্গে বিশ্বকাপ জেতা সেন্টার ব্যাক রাফায়েল ভারানে। ২০১৮ সালে ট্রফিটা ছুঁয়ে দেখেছিলেন, গত বছরও খেলেছেন ফাইনাল। সেটাই জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ হয়ে থাকলো।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারানে। ২০১৩ সালে অভিষেকের পর ফ্রান্সের সঙ্গে ৯৩ ম্যাচ খেলে করেছেন পাঁচ গোল। গত বছর টানা দ্বিতীয় বিশ্বকাপ জেতার হাতছানি ছিল তার সামনে। কিন্তু আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে যায় লে ব্লুরা।

অবসরের ঘোষণা দিয়ে ভারানে বলেছেন, ‘এক দশক ধরে আমাদের সেরা দেশকে প্রতিনিধিত্ব করা ছিল আমার জীবনের অন্যতম সেরা সম্মান। যতবার আমি এই খুবই বিশেষ নীল জার্সি পরেছি, ততবারই অনেক গর্ববোধ করেছি। আমার কাজ ছিল সর্বোচ্চটা দেওয়া, অন্তর দিয়ে খেলা এবং মাঠে নেমে জেতা। কয়েক মাস ধরে আমি এটা নিয়ে চিন্তা করছি এবং সিদ্ধান্ত নিয়েছি আন্তর্জাতিকভাবে অবসর নেওয়ার এখনই সঠিক সময়।’

কাতার বিশ্বকাপের পর অবসর নেওয়ার তালিকায় যুক্ত হওয়া সবশেষ ফরাসি খেলোয়াড় ভারানে। বিশ্বকাপ ফাইনালের তিন সপ্তাহ পর সরে দাঁড়ান গোলকিপার উগো লরিস। তার কাছ থেকে জাতীয় দলের অধিনায়কত্ব পাওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন ম্যানইউ ডিফেন্ডার।

ভারানে আরো বলেন, ‘ছোটবেলায়, আমার মনে আছে ৯৮ এর ফ্রান্সের খেলোয়াড়দের আমি অনুকরণ করতাম। আমি আমাদের নায়কদের মতো হওয়ার স্বপ্ন দেখতাম। ২০ বছর পর আমার জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা পেলাম, যেটা আমাকে সত্যিই গর্বিত করেছিল। আমরা ঘরে কাপ নিয়ে এলাম। আমি জীবনেও এটা ভুলবো না। ২০১৮ সালের ১৫ জুলাইয়ের প্রতিটা মুহূর্ত আমি এখনো অনুভব করি। ওগুলো ছিল আমার জীবনের অন্যতম চমৎকার ও স্মরণীয় মুহূর্ত।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়