ঢাকা     শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

একটু অন্যরকম, একটু ভিন্ন সাকিব

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ১৭ মার্চ ২০২৩   আপডেট: ১৮:৫৪, ১৭ মার্চ ২০২৩
একটু অন্যরকম, একটু ভিন্ন সাকিব

মাঠের বাইরে নানা ইসু‌্যতে সাকিব আল হাসান আলোচনায়। কিন্তু সবুজ গালিচায় পা রাখার আগে সব কিছুকেই যেন পেছনে ফেলে আসেন! বাংলাদেশের ড্রেসিংরুম, স্কোয়াডে থাকা ক্রিকেটার, কোচিং স্টাফ মিলিয়ে তার পেশাদার জগৎ সংসার। বাকি সবকিছুতেই ছড়িয়ে ছিটিয়ে নানা বিতর্ক। ক্রিকেট মাঠের বিশাল সংসারে নানা সময়ে নানা রূপে সাকিবের আগমণ হয়েছে। আজও যেমনটা হলো নয়ানাভিরাম সিলেট স্টেডিয়ামে।

ঢাকা থেকে সকাল ৮টায় সিলেটের বিমান ধরেন বাংলাদেশের সুপারস্টার। বিমানবন্দর থেকে সরাসরি মাঠে সাকিব। সঙ্গী জাকিরের পরিবর্তে ওয়ানডে স্কোয়াডে প্রথমবার ডাক পাওয়া রনি তালুকদার। তখনও দল মাঠে এসে পৌঁছায়নি। সাকিব আগেভাগেই মাঠে নেমে পড়েন নিজের প্রস্তুতি সারতে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি খেলে কম ধকল নেননি সাকিব!

১৪ মার্চ রাতে দুবাই গিয়ে পরদিন এক বাংলাদেশি ব‌্যবসায়ীর স্বর্ণের দোকান উদ্বোধন করেন। সেই রাতেই আবার দুবাই থেকে দেশের বিমান ধরেন। ১৬ মার্চ রাতে গিয়েছিলেন বেসরকারী এক টেলিভিশনের অনুষ্ঠানে। এরপর আজ তার গন্তব্য মাঠ।

শনিবার থেকে শুরু আয়ারল্যান্ড সিরিজ। প্রথম ওয়ানডের আগে বেশ চনমনে পাওয়া গেল সাকিবকে। দিনের শুরুতে উইকেট দেখার পর সতীর্থদের সঙ্গে গা গরমের জন্য ফুটবলে মেতে উঠেন। মিরাজ ব্যথা পেয়ে হাসপাতালে গেলেও বাকিদের ফুটবল খেলা ছিল বেশ ঝুঁকিপূর্ণ। এরপর বল হাতে নিয়ে চলে তার অনুশীলন।

সচরাচর অনুশীলনে ব্যাটিংয়ে নিজেকে ঝালিয়ে নিলেও বোলিং নিয়ে তেমন কাজ করেন না সাকিব। ম‌্যাচের আগে বোলিং করেছেন এমন ঘটনা বিরল। কিন্তু এদিন বোলিংয়েই জোর দিলেন। বাংলাদেশের একমাত্র বোলার হিসেবে ৩০০ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার শুরুতে লিটনকে বোলিং করেন। এরপর মুশফিকুর রহিম ও রনি তালুকদারের বিপক্ষেও হাত ঘোরান। টানা কয়েক ওভার বোলিংয়ের পর ব্যাটিংয়ের প্রস্তুতি নেন।

সেন্টার উইকেটে তাকে বল থ্রো করেন বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। শুরুতে বাঁহাতে ব্যাটিং করলেও এক পর্যায়ে তার মাথায় কি ভর করেছিল কেউ বুঝতেও পারেননি! পুরোদুস্তর ডানহাতে ব্যাটিংয়ের জন্য শ্যাডো করতে থাকেন। কোচ চন্ডিকা হাতুরুসিংহের সঙ্গে যখন দাঁড়িয়ে কথা বলছিলেন তখন ডানহাতি ব্যাটসম্যানদের মতো করে শ্যাডো করছিলেন। একটু পর নেটে সাকিবকে পাওয়া গেল ডানহাতে ব্যাটিংয়ে।

ডানহাত নিচে দিয়ে, বামহাত উপরে রেখে সাকিব যেন হয়ে উঠলেন ডানহাতি ব্যাটসম্যান। শুরুতে কয়েকটি বল ব্যাটেই লাগাতে পারেননি। কিন্তু পরবর্তীতে ঠিকঠাক টাইমিং মেলালেন। এরপর চলল তার আরেক ‘দুষ্টমি।’ সু্ইচ হিট খেলার চেষ্টায় ২২ গজে এলোমেলো হতে লাগলেন। কিন্তু ব্যাটে-বলে রসায়ন জমল না। তবে বারবার চেষ্টা করে গেলেন।

তার প্রচেষ্টা চোখে পড়েছিল নাজমুল হোসেন শান্তর। তাই জিজ্ঞাসা করেন, ‘ভাই, আপনি কি ছক্কা মারতে চান নাকি চার?' সাকিব উত্তরে বলেন, 'থার্ডম্যানের উপর দিয়ে পার করতে চাই।' তার এই উত্তরে বোঝা যাচ্ছিল সুইচ হিট রপ্তের চেষ্টায় আছেন। আধুনিক ক্রিকেটে ব‌্যাটসম‌্যানরা শট খেলার পসরা সাজিয়ে বসেন। রিভার্স সুইপে পর এখন সুইচ হিট বেশ কার্যকরী শট। টাইমিং মিলয়ে কেবল বৃত্ত পার করতে পারলেই মেলে কাঙ্খিত ফল। সেই ফল পেতেই তার প্রানান্তকর চেষ্টা।

৩৬ ছোঁয়ার অপেক্ষায় থাকা অন‌্যরকম এক সাকিব নিজেকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায়। ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক ছুঁতে ২৪ রান পিছিয়ে। আয়ারল‌্যান্ড সিরিজেই সাকিবের মুকুটে নতুন পালক যুক্ত হবে এমনটাই অনুমান করা যাচ্ছে। সঙ্গে চনমনে সাকিব বাংলাদেশকে কাঙ্খিত ফল এনে দেবেন এ তো রোজকার চাওয়া।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়