ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

‘নাম্বার ওয়ান প্রায়োরিটি দেশের জন্য খেলা’, আইপিএলে অংশগ্রহণ নিয়ে হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২৬ মার্চ ২০২৩   আপডেট: ১১:৪১, ২৬ মার্চ ২০২৩
‘নাম্বার ওয়ান প্রায়োরিটি দেশের জন্য খেলা’, আইপিএলে অংশগ্রহণ নিয়ে হাথুরুসিংহে

ফাইল ছবি

দেশের খেলা বাদ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার জন‌্য অনাপত্তিপত্র চেয়েছিলেন সাকিব আল হাসান ও লিটন দাস। কিন্তু বিসিবি তাদের আবেদন ফিরিয়ে ২৪ দিনের জন‌্য অনাপত্তিপত্র দিয়েছে।

বোর্ড নিজেদের অবস্থানে থেকে সঠিক কাজটা করেছে বলে বিশ্বাস করেন বাংলাদেশ জাতীয় দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাফ জানিয়েছেন, দেশের খেলা বাদ দিয়ে আইপিএলে খেলার সুযোগ নেই।

বোর্ডের এ সিদ্ধান্তের সঙ্গে একমত হাথুরুসিংহে। আয়ারল‌্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে এসেছিলেন প্রধান কোচ। সেখানে সাকিব ও লিটনের আইপিএলে অংশগ্রহণ নিয়ে প্রশ্ন উঠেছিল। হাথুরুসিংহে বলেছেন, ‘তাদের সঙ্গে মোস্তাফিজও তো আছে তাই না? তিনজন খেলোয়াড়, হ‌্যাঁ। আমি মনে করি, বোর্ডের সিদ্ধান্ত দেশের জন্য আগে খেলা। আর নিলামে নাম তোলার আগে তাদেরকে একই বার্তা দিয়েছে বোর্ড। সিদ্ধান্ত একই আছে।’

৩১ মার্চ থেকে শুরু হয়ে ২৮ মে পর্যন্ত চলবে আইপিএল। বিশ্বের সেরা এই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণের জন‌্য প্রায় সব দলের খেলোয়াড়রাই মুখিয়ে থাকেন। এজন‌্য আইসিসি থেকে আলাদা উইন্ডোও পেয়েছে আইপিএল। বাংলাদেশের ক্রিকেটাররাও আইপিএলের জন‌্য সমান উৎসুক। এবার মোস্তাফিজকে রিটেইন করেছে দিল্লি ক‌্যাপিটালস। সাকিব ও লিটনকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। পুরো আসরে অ‌্যাভেইলেভেল থাকতে লম্বা সময়ের জন‌্য ছুটির আবেদন করেছিলেন তারা। 

কিন্তু আয়ারল‌্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থাকায় সাকিব ও লিটনের শুরু থেকে অংশগ্রহণ করা হবে না। এবং এপ্রিলে তিনজনই আয়ারল‌্যান্ডের বিপক্ষে ফিরতি সিরিজ থাকায় আইপিএল মিস করবেন। আইপিএলের নিলামের আগে বিসিবি থেকে বিসিসিআইকে পাঠানো ই-মেইলে জানানো হয়েছে, ‘আইপিএলে আয়ারল্যান্ড সিরিজে নির্বাচিত খেলোয়াড়রা ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত উন্মুক্ত থাকবে।’ ফলে সাকিব ও লিটন ২৪ দিনের জন‌্য এনওসি পেয়েছেন। মোস্তাফিজ পেয়েছেন ৮ দিন বেশি। ইংল‌্যান্ডে আয়ারল‌্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে আবার তারা ফিরতে পারবেন।

বলার অপেক্ষা রাখে না আইপিএলে অংশগ্রহণের কারণে ক্রিকেটারদের স্কিলে উন্নতি হয়। একই সঙ্গে এবারের ওয়ানডে বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবে বলে ক্রিকেটাররা সম্ভাব‌্য সেরা অনুশীলনের সুযোগও পেত। কিন্তু দেশের খেলা বাদ দিয়ে আইপিএলে অংশগ্রহণকে কোনোভাবেই মেনে নিতে পারেন না হাথুরুসিংহে।

তার সাফ কথা, ‘হ‌্যাঁ, আইপিএলে অংশগ্রহণ করলে তাদের স্কিলের উন্নতি হবে এটা সত‌্য। এটা নিয়ে কোনো সন্দেহও নেই আইপিএল টপ ক্লাস টুর্নামেন্ট। কিন্তু নাম্বার ওয়ান প্রায়োরিটি হচ্ছে দেশের জন‌্য খেলা।’

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়