ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

নারী বিশ্বকাপ ফাইনাল

ইতিহাস গড়ে স্পেন চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২০ আগস্ট ২০২৩   আপডেট: ২২:৩৬, ২০ আগস্ট ২০২৩
ইতিহাস গড়ে স্পেন চ্যাম্পিয়ন

নতুন চ্যাম্পিয়ন পেলো নারী বিশ্বকাপ। চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। আজ রোববার বিকেলে অনুষ্ঠিত ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশ মেয়েরা। দেশটির নারী ফুটবল ইতিহাসে এই প্রথম শিরোপা জিতলো তারা।

শুধু তাই নয়, বিশ্ব ফুটবল ইতিহাসে দ্বিতীয় দেশ হিসেবে স্পেনের নারী ও পুরুষ উভয় দল বিশ্বকাপের শিরোপা জিতলো। এর আগে জার্মানির মেয়েরা ২০০৩ সালে ও ২০০৭ সালে দুইবার এই কীর্তি গড়েছিল।

ফাইনালে জয়সূচক একমাত্র গোলটি করেন স্পেনের ওলগা কারমনা। শুধু ফাইনাল নয়, সেমিফাইনালেও শেষদিকে গোল করে তিনি স্পেনকে ফাইনালে তুলেছিলেন। সেই ম্যাচে সুইডেনকে তারা হারিয়েছিল ২-১ গোলে।

এই ম্যাচ জিতে ইংল্যান্ডের সামনেও সুযোগ ছিল প্রথম বিশ্বকাপ শিরোপা জেতার। কিন্তু ২০২২ ইউরো জয়ীরা এই ম্যাচে ফেভারিট হিসেবে মাঠে নামলেও সুবিধা করতে পারেনি। ম্যাচের শুরুতে তাদের লরেন হেম্প ক্রসেবারে মারেন।

২৯ মিনিটের মাথায় এগিয়ে যায় স্পেন। এ সময় মারিওনার বাড়িয়ে দেওয়া বল পেয়ে বামপায়ের শটে জালে জড়ান কারমনা। তার গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পেন।

বিরতির পর গোল শোধে মরিয়া হয়ে খেলে ইংল্যান্ড। অন্যদিকে লিড ধরে রাখতে রক্ষণাত্মক খেলে স্পেন। শেষ পর্যন্ত সফল হয় তারা। বিশ্ব ফুটবল ইতিহাসে পুরুষ দলের পর নারী দলও জিতে নেয় বিশ্বকাপ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়