ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

তিলে তিলে গড়ে তোলা স্বপ্নসৌধ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ২২ আগস্ট ২০২৩   আপডেট: ০০:২১, ২৩ আগস্ট ২০২৩
তিলে তিলে গড়ে তোলা স্বপ্নসৌধ

বিসিবির পাঠানো বিজ্ঞপ্তির শেষাংশটাই সবচেয়ে গৌরবের। যা বার্তা দেয় সঠিক পথেই আছে দেশের ক্রিকেট।

ঊনিশ-কুড়ির হাত ধরে বাংলাদেশ ২০২০ সালে পায় বৈশ্বিক প্রতিযোগিতায় নিজেদের প্রথম শিরোপা। সেই দলের পাঁচ ক্রিকেটার এখন জাতীয় দলের স্কোয়াডে। যারা এশিয়া কাপে দলকে প্রতিনিধিত্ব করতে ২৬ আগস্ট উড়াল দেবেন শ্রীলঙ্কা ও পাকিস্তানে।

তাওহীদ হৃদয় সীমিত পরিসরে দলের নিয়মিত মুখ। মিডল অর্ডারে হয়ে উঠেছেন দলের আস্থাস্থল। পেসার শরিফুল ইসলামের পায়ের নিচের জমিন শক্ত হয়েছে। ধারাবাহিকতার কালো মেঘ আকাশে উড়লেও বাঁহাতি পেসার নিজের সামর্থ‌্য প্রমাণ করে যাচ্ছেন। টি-টোয়েন্টির পর শামীম হোসেন পাটোয়ারী খুঁজে পেয়েছেন নিজের ঠিকানা। আর এই স্কোয়াডের একেবারেই নতুন মুখ তানজিদ হাসান তামিম ও তানজিম হাসান সাকিব। শুরুতে তামিমকে রাখা হয়েছিল স্কোয়াডে। সাকিব ছিলেন স্ট‌্যান্ডবাই। ইবাদতের ইনজুরিতে সাকিবের কপাল খুলে যায় মঙ্গলবার।

তাকে দলভুক্ত করার বার্তা দিয়ে বিসিবি ই-মেইলের শেষাংশ গর্ব করে লিখে, ‘স্কোয়াডে (এশিয়া কাপের) এখন পাঁচজন খেলোয়াড় আছেন যারা ২০২০ আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন।’

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজাদের পর জাতীয় দলের জায়গা কে নেবেন, কে হবেন ভবিষ‌্যতের কাণ্ডারি তা নিয়ে প্রবল আলোচনা হয়েছে। পাইপলাইনে একাধিক প্রতিশ্রুতিশীল ক্রিকেটার থাকলেও ভরসা হয়ে উঠতে পারছিলেন না। বিশ্বকাপজয়ী যুবারা দলে আসার পর থেকে সামগ্রিক চিত্রটাই পাল্টে যেতে শুরু করেছে।

তাওহীদ হৃদয় নতুন বাংলাদেশের পোস্টারবয়। সীমিত পরিসরে ভয়ডরহীন ক্রিকেট খেলার যে কথা বাংলাদেশ বলে আসছে, তাওহীদ সেই সুরে তাল মিলিয়ে চলছেন দারুণভাবে। শরিফুল বেশ কয়েক বছর ধরেই খেলছেন জাতীয় দলে। দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক সিরিজ জয়ে তারও ছিল অবদান। নিউ জিল‌্যান্ডে টেস্ট জয়ের ম‌্যাচেও ছড়িয়েছিলেন দ্যুতি। এছাড়া উল্লেখযোগ‌্য সাফল‌্য আছে পকেটে। বড় কথা, মোস্তাফিজুর রহমানকে চ‌্যালেঞ্জ জানিয়ে বেশ দাপটে আছেন এই বাঁহাতিও।

শামীম পাটোয়ারী শেষ দিকে ব‌্যাটিংয়ে নেমে ধস নামাতে পারবেন এমন বিশ্বাসে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে নেওয়া হয়েছিল। প্রত‌্যাশামত পারফর্ম করতে পারেননি। বাদ পড়ে আবার ফিরে এসেছেন ঘরোয়া ক্রিকেটে। চন্ডিকা হাথুরুসিংহে যে অকুতোভয় বিশ্বাসের পতাকা উড়ান, শামীম সেই পতাকারই বাহক। কোচের মন জয় করে দলে অন‌্যতম চালিকাশক্তি হয়ে উঠেছেন শামীম।

তামিম এশিয়া কাপের স্কোয়াডে জায়গা পেয়েছেন তামিম ইকবালের ইনজুরিতে। ইনিংসের শুরুতে তার মারমুখী ব‌্যাটিং দলকে ভালো সূচনা এনে দিতে পারবে এই কারণেই দলে নেওয়া। কোচ এরই মধ‌্যে তাকে দিয়েছেন ফ্রি লাইসেন্স। এবার কেবল ডানা মেলার পালা। সাকিবের ক্ষেত্রেও তাই। ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ ‘এ’ দলে পারফর্ম করেই মিলেছে জাতীয় দলের টিকিট।

যুব বিশ্বকাপজয়ী এই দলটাকে নিয়ে বড় প্রত‌্যাশা ছিল সবারই। বিশ্বকাপ জিতে দেশে ফেরার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, ‘এ অনূর্ধ্ব-১৯ দলটাকে একটু আলাদা করে রাখা হয়েছিল। এই ক্রিকেটারদের পরের প্রজন্ম আইকন হিসেবে দেখবেন।’

সঙ্গে তিনি যোগও করেছিলেন, ‘যুবারা যদি বিশ্বকাপ জিততে পারে, তাহলে একটা ব‌্যাপার নিশ্চিত-বড়রাও না পারার কারণ নেই। আমরা যদি পরিকল্পনা অনুযায়ী এগোই, তাহলে হতে পারে।’

বিসিবির ঘোষণা অনুযায়ী, তামিম, তাওহীদ, শরিফুলদের বিশ্বকাপের পর থেকে যত্ন নেওয়া হয়েছে। তাদের কাউকে কাউকে এইচপি দলে যুক্ত করা হয়, কাউকে পাঠানো হয় বাংলা টাইগার্সে। এ সময়ে উন্নত ট্রেনিংয়ের সঙ্গে মাসিক ১ লাখ টাকা করে দুই বছর বেতনও পেয়েছেন তারা। তাতে এই যুবাদের সার্বক্ষণিক মনোযোগ কেবল ক্রিকেটেই ছিল। তবে মাঝে কোভিডের কারণে সব প্রক্রিয়াই স্থগিত ছিল। সেসব পেছনে ফেলে এখন তারা দেশের জার্সিতে দলকে প্রতিনিধিত্ব করার অপেক্ষায়।

যুব বিশ্বকাপে শিরোপা পেছনে বড় পরিকল্পনা করেছিলেন গেম ডেভেলাপমেন্ট বিভাগের চেয়ারম‌্যান খালেদ মাহমুদ সুজন। এই তরুণদের খুব কাছ থেকেই দেখেছেন তিনি। তাদের নিয়ে বড় স্বপ্নের কথা বললেন খালেদ মাহমুদও, ‘অবশ‌্যই এটা খুব ভালো দিক যে,  যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটাররা এখন নিজেদেরকে পরের ধাপে নিয়ে গেছে। জাতীয় দলে  ঢুকে যাচ্ছে। আমি খুবই আশাবাদী তাদের নিয়ে। দেখুন আমাদের একটা বাধা ছিল যে, আমরা ভালো খেলি কিন্তু শিরোপা জিততে পারি না। কিন্তু ওরা প্রমাণ করেছে ভালো খেলার পাশাপাশি শিরোপাও জিততে পারে। কিভাবে শিরোপা জিততে পারে সেটা দেখিয়ে দিয়েছে। আমি নিশ্চিত সামনে অচিরেই ওরা আরো ভালো কিছু করে বড় কিছু দেশকে উপহার দেবে।’

তিলে তিলে গড়ে তোলা স্বপ্নসৌধে পৌঁছে এই ৫৬ হাজার বর্গমাইলে উৎসবের রং ছড়িয়েছিলেন তাওহীদ-তামিম-সাকিব-শরিফুল-শামীমরা। এবার জাতীয় দলের জার্সিতে এই উল্লাসে ডুব দেবার প্রতীক্ষা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়