ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

শচীনের যে রেকর্ড ভাঙার অপেক্ষায় কোহলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ১৮ নভেম্বর ২০২৩  
শচীনের যে রেকর্ড ভাঙার অপেক্ষায় কোহলি

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে আছেন বিরাট কোহলি। ইতোমধ্যেই দখল করেছেন চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের আসন। সেই সঙ্গে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডেও স্বদেশী শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলেছেন। এবার শচীনের আরেকটি রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে সময়ের সেরা ব্যাটার।

আগামীকাল রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আসরের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এই ম্যাচ দিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়া শচীনের একটি রেকর্ড ভেঙে দিতে পারেন কোহলি। যে রেকর্ডে এতোদিনেও ভাগ বসাতে পারেননি কোনো ভারতীয়।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন শচীন। ১৯৯২ থেকে ২০১১ সাল পর্যন্ত মোট সাতটি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬টি ম্যাচ খেলছেন শচীন। তাতে দুটি হাফ সেঞ্চুরিতে রান করেছেন ১৯৪। যা এখনো ভারতের হয়ে সর্বোচ্চ।

এখন পর্যন্ত তিনটি বিশ্বকাপ খেলেও শচীনের রেকর্ডে ভাগ বসাতে কিংবা তাকে ছাড়িয়ে যেতে পারেননি কোহলি। যদিও ব্যবধান খুব বেশি নয়। দুই জনের রানের ব্যবধান মাত্র ৩। অর্থাৎ আর মাত্র ৩ রান করলেই ভারতের সর্বকালের সেরা খেলোয়াড়কে ছাড়িয়ে যাবেন কোহলি।
 
অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে দুই হাফ সেঞ্চুরিতে চার ইনিংসে ১৯২ রান করেছেন কোহলি। আগামীকাল আর মাত্র ৩ রান করলেই ভারতীয় ক্রিকেটের কিংবদন্তিকে ছাড়িয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিবেন বর্তমান সময়ে বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটার।

এর আগে অবশ্য সেঞ্চুরির ফিফটি পুরণ করার মধ্য দিয়ে শচীনের একটি রেকর্ড পেছনে ফেলেছেন কোহলি।  নিউ জিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে সেঞ্চুরি করার মধ্যে দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ৫০তম শতক তুলে নেন তিনি। পেছনে ফেলেন শচীনের ৪৯টি শতকের রেকর্ড।

সেই সঙ্গে ২০০৩ বিশ্বকাপে শচীনের করা এক আসরে সর্বোচ্চ ৬৭৩ রান টপকে পৌছে যান ৬৯৩ রানে। এছাড়া ফিফটি করার পথেও তিনি শচীন ও সাকিবের সর্বোচ্চ ফিফটির রেকর্ড ভাঙেন। বিশ্বকাপের এক আসরে শচীন ও সাকিব সর্বোচ্চ ৭টি ফিফটি করেছিলেন। সেটা ভেঙে কোহলি করেন রেকর্ড আটটি ফিফটি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়