ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

ভারত-অস্ট্রেলিয়া মহারণ: সর্বোচ্চ রান ও উইকেট যাদের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ১৮ নভেম্বর ২০২৩  
ভারত-অস্ট্রেলিয়া মহারণ: সর্বোচ্চ রান ও উইকেট যাদের

রাত পোহালেই আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বেজে উঠবে বিশ্বকাপ ফাইনালের হুইসেল। ব্যাট-বলের মহারণের মঞ্চে আরেকবার শিরোপা নিজেদের করে নিতে প্রস্তত দুই দল। এর মধ্যেই চলে এসেছে নানা হিসেবনিকেশ আর পরিসংখ্যানের লড়াই। তাতে বিশ্বকাপে দুই দলের মুখোমুখি লড়াইয়ে সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহকরাও চলে আসছেন দৃশ্যপটে। দেখে নেওয়া যাক বিশ্ব আসরে দুই দলে পক্ষে ব্যাট ও বল হাতে আলোর সর্বোচ্চটুকু ছড়িয়েছেন কারা। 

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ নামটি শচীন টেন্ডুলকার। ১৯৯২ থেকে ২০১১ সাল পর্যন্ত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে মোট ৬টি ম্যাচ খেলছেন শচীন। তাতে দুটি হাফ সেঞ্চুরিতে রান করেছেন ১৯৪।

এই তালিকায় শচীনের পরেই রয়েছেন বিরাট কোহলি। দুই হাফ সেঞ্চুরিতে চার ইনিংসে ১৯২ রান করেছেন বিরাট। আগামীকাল আর মাত্র ৩ রান করলেই ভারতীয় ক্রিকেটের কিংবদন্তিকে ছাড়িয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিবেন বর্তমান সময়ে বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটার। 

তৃতীয় স্থানে রয়েছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। ১৯৮৭ থেকে ১৯৯৯ পর্যন্ত অজিদের বিপক্ষে পাঁচটি ম্যাচ খেলে দুটি হাফ সেঞ্চুরি ৪২.৫০ গড়ে রান তুলেছেন ১৭০। পরের জায়গাটিতে আছেন আরেক ওপেনার শিখর ধাওয়ান। মাত্র দুই ইনিংসে এক শতকে করেছেন ১৬২ রান। পাঁচে রয়েছেন ক্রিস শ্রীকান্ত। তিনি পাঁচ ইনিংসে করেছেন ১৫৯ রান।

এদিকে অস্ট্রেলিয়ার হয়ে ভারতের বিপক্ষে বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন অজিদের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেরে বেশি শিরোপা জেতা রিকি পন্টিং। ২০০৩ সালের আসরে ফাইনালে অপরাজিত ১৪০ রান সহ মাত্র পাঁচ ম্যাচ খেলেই ৩০৩ রান করেছেনএই কিংবদন্তি। যার মধ্যে রয়েছে দুটি সেঞ্চুরি।

তার পরেই আছেন চলতি বিশ্বকাপে খেলা স্টিভ স্মিথ। এই ব্যাটার তিনটি ইনিংস খেলেছেন মাত্র। তাতেই ৭৯.৯৯ গড়ে করেছেন ২২০ রান। যার মধ্যে একটি শতক ও একটি অর্ধশতক রয়েছে। তালিকার তিনে আছেন মার্ক ওয়াহ। ১৯৯৬ এবং ১৯৯৯ বিশ্বকাপে ভারতের বিপক্ষে দুই ম্যাচ খেলে ১০৪.৫০ গড়ে করেন ২০৯ রান। তালিকার পরের দুই ব্যাটার হলেন ডিন জোন্স (১৬৫) এবং ডেভিড বুন (১৫৪)। দুজনই ১৮৮৭ এবং ১৯৯২ বিশ্বকাপে ভারতের বিপক্ষে তিনটি করে ম্যাচ খেলেছেন।

সবচেয়ে বেশি উইকেট নেয়াদের তালিকায় ভারতের পক্ষে আছেন বিশ্বকাপজয়ী কিংবদন্তি কপিল দেব। তিনি ১৯৮৩ থেকে ১৯৯২ সালের মধ্যে ৫টি ম্যাচ খেলে ৯ উইকেট নিয়েছিলেন। তার পরেই আছেন মদন লাল। যিনি ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তার শিকার ৬ উইকেট।

তিনে আছেন রজার বিনি। তিনি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ম্যাচ খেলে ছয়টি উইকেট নিয়েছেন। মনোজ প্রভাকর চারটি বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেন। তাতে তারও শিকার করেছেন ৬ উইকেট। এই তালিকায় বর্তমানদের মধ্যে একমাত্র বোলার জাসপ্রিত বুমরাহ। তিনি অজিদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলে পাঁচটি উইকেট নিয়েছেন।

অস্ট্রেলিয়ার পক্ষে বিশ্বকাপে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার ক্রেইগ ম্যাকডারমট। তিনি তিনটি ম্যাচ খেলে আট উইকেট নিয়েছিলেন। তার পরেই রয়েছেন স্টিভ ওয়াহ। তিনি ৫ ম্যাচে ৮টি উইকেট ঝুলিতে পুরেন। তিনে থাকা ড্যামিয়েন ফ্লেমিংয়ের শিকার দুই ম্যাচে ৭ উইকেট। 

চারে আছেন কেন ম্যাকলি। যিনি তার ওয়ানডে ক্যারিয়ারে ১৬ ম্যাচে ১৫ উইকেট পেয়েছিলেন। এর মধ্যে সাতটি বিশ্বকাপে ভারতের বিপক্ষে। তিনিই একমাত্র বোলার যিনি বিশ্বকাপ খেলায় ভারতের বিপক্ষে পাঁচ বা ততোধিক উইকেট শিকার করেছেন। ভারতের বিপক্ষে চার ম্যাচে ৭ উইকেট নিয়ে তার পরেই আছেন গ্লেন ম্যাকগ্রা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়