ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

তাইজুলদের মোকাবেলায় কিউইদের রণ প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৯:১৫, ৪ ডিসেম্বর ২০২৩
তাইজুলদের মোকাবেলায় কিউইদের রণ প্রস্তুতি

কেন উইলিয়ামসন স্পিন বল করছেন! একই কাজ করছেন আন্তর্জাতিক ক্রিকেটে কোনোদিন বল না করা হ্যানরি নিকোলস! পুরো কিউই দল যেন রূপ নিয়েছে স্পিনারদের স্বর্গ রাজ্যে। 

ঢাকা টেস্টের আগে সোমবার (৪ ডিসেম্বর) অনুশীলনে নেমে কিউই ক্রিকেটাররা শুধু স্পিন নিয়েই মেতেছিলেন। সিলেটে হারের শিক্ষা নিয়ে ঢাকা টেস্টে যাতে পাল্টা আক্রমণ করা যায়, সেটাই নিজেদের আয়ত্তে আনছিলেন। 

সিলেটে ২০ উইকেটের মধ্যে ১০ উইকেট একাই নেই স্পিনার তাইজুল ইসলাম। হয়েছেন ম্যাচসেরা। বাকি ১০ উইকেটের মধ্যে ৮ উইকেট নাঈম হাসান-মেহেদী হাসান মিরাজের পকেটে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে ঢাকা টেস্টে যে কোনো উপায়ে ঘুরে দাঁড়াতে চায় তারা। যে কারণে মরিয়া চেষ্টা দেখা গেছে আজকের অনুশীলনে। 

মাঠে এসেই উইকেট দেখার কাজ সেরে নিয়েছে নিউ জিল্যান্ড। এরপর চলে প্রস্তুতি। ‘বাতাস অনেকটাই আর্দ্র মনে হচ্ছে। এখানে বৃষ্টি হয়েছে কি না কে জানে। আমি নিশ্চিত নই। তবে মাটি অনেকটাই ভেজা। উইকেটে কিছুটা ঘাস থাকতে পারে। উইকেট আঠালো হতে পারে। আগামীকাল সময় আছে আমাদের। দেখি কি হয়’-বলছিলেন নিউ জিল্যান্ডের স্পিনার ইশ সোধী। 

৬ ডিসেম্বর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দুই টেস্ট সিরিজের শেষটি। তার আগে পর্যায়ক্রমে নিজেদের মানিয়ে নেওয়ার কথা বলছেন সোধী, ‘সিলেট টেস্ট ম্যাচটা আমাদের জন্য কঠিন অভিজ্ঞতা ছিল। তবে টেস্টটা যত এগিয়েছে, আমার মনে হয়েছে আমরা ততোটাই মানিয়ে নিতে পেরেছি।’

বাংলাদেশের খেলোয়ায়ড়দের প্রশংসা করে সোধী বলেন, ‘তবে বাংলাদেশের খেলোয়াড়রা যেভাবে খেলেছে, তা আমাদের ম্যাচে ফেরার কোন সুযোগই দেয়নি। ওদের খেলা আমাদের জন্য পথ দেখিয়ে দিয়েছে। এই কন্ডিশনে কিভাবে খেললে সফল হওয়া সম্ভব, সেটা দেখিয়ে দিয়েছে। আশা করি সেটা আমরা পরের টেস্ট ম্যাচে কাজে লাগাতে পারব।’

এদিকে বাংলাদেশও মাঝে একদিন বিশ্রাম নিয়ে অনুশীলনে নেমে পড়ে। মাঠে এসেই লম্বা সময় ধরে উইকেট দেখেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এরপর ইনডোরে চলে ব্যাটিং-বোলিংয়ে নিজেদের ঝালাইয়ের কাজ। দুপুরে অনুশীলন শুরু হয়ে শেষ হয় বিকেলে। ঢাকা টেস্টে নামার আগে আরও একদিন সময় পাবে দুই দল। বাংলাদেশ আগামীকাল সকালে অনুশীলন করবে আর দুপুরে নিউ জিল্যান্ড।

ঢাকা/রিয়াদ/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়