ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

সাকিবকে ছাড়িয়ে তাইজুল

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ৬ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৯:৫৪, ৬ ডিসেম্বর ২০২৩
সাকিবকে ছাড়িয়ে তাইজুল

সিলেট টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেট নিয়ে বাংলাদেশকে জিতিয়েছিলেন তাইজুল ইসলাম। ম্যাচ সেরার পুরস্কার তো পেয়েছিলেন, এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে তার জন্য আসলো সুখবর। আইসিসির হালনাগাদ র‌্যাংকিংয়ে টেস্ট বোলারদের তালিকায় চার ধাপ এগিয়েছেন বাংলাদেশের এই স্পিনার।

বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট এখন তাইজুলের। এ যাত্রায় তাইজুল ছাড়িয়ে গেছেন পোস্টারবয় সাকিব আল হাসানকে। ২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় সাকিবের বোলিং রেটিং পয়েন্ট ছিল ৭০৫-এ। তাইজুলের রেটিং পয়েন্ট এখন ৭০৮। ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়েও পৌঁছেছেন তাইজুল। ১৮ থেকে উঠে এসেছেন ১৪ নম্বরে।

টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষ ১২ পজিশনে কোনো পরিবর্তন আসেনি। এদিকে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে উঠেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। সিলেট টেস্টের প্রথম ইনিংসে দ্রুত ৩৭ রান ও দ্বিতীয় ইনিংসে ম্যাচ জয়ী ১০৫ রান করা এ বাঁহাতি ব্যাটসম্যান এগিয়েছেন ১৩ ধাপ। ৫৫তম স্থান থেকে ৪২ এ এসেছেন শান্ত।

এছাড়া মুশফিকুর রহিম চার ধাপ এগিয়ে ২০ নম্বরে উঠে এসেছেন। ঢাকাতেও বল ঘুরছে। তাইজুল ইসলাম এরই মধ্যে পেয়েছেন ২ উইকেট। সাকিবের আরেকটি রেকর্ডে চোখ পড়েছে তাইজুলের। মিরপুর শের-ই-বাংলায় ২১ টেস্টে সাকিবের শিকার ৭৬ উইকেট। তাইজুল মিরপুরে ১৪ ম্যাচ খেলেই নিয়েছেন ৭১ উইকেট। এই টেস্টে আরও ৬ উইকেট পেলেই সাকিবকে ছাড়িয়ে তাইজুল হয়ে যাবেন- বাংলাদেশিদের মধ্যে এক মাঠে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়