ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ইংল্যান্ডের বিপক্ষে নেই কোহলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২২ জানুয়ারি ২০২৪  
ইংল্যান্ডের বিপক্ষে নেই কোহলি

বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে শুরু হতে যাচ্ছে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজি। তবে এই সিরিজের প্রথম দুই টেস্টে খেলবেন না বিরাট কোহলি। ব্যক্তিগত কারণে এই দুই টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সাবেক অধিনায়ক। আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। নির্বাচকরা শিগগিরই তার বদলি খেলোয়াড়ের নাম ঘোষণা করবে।

কোহলির বিষয়ে এক বিবৃতিতে বিসিসিআই জানায়, কোহলি অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে কথা বলেছেন। টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা তার বিষয়টি বুঝতে পেরেছেন। কারণ, কোহলির কাছে দেশের হয়ে খেলাটা সব সময় অগ্রাধিকার পায়। সেক্ষেত্রে তিনি যদি খেলতে না চান তার মানে বিষয়টি গুরুত্বপূর্ণ এবং সেখানে তার উপস্থিতি ও পূর্ণ মনোযোগ প্রদান জরুরি। বিসিসিআই তার সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল এবং বোর্ড ও টিম ম্যানেজমেন্ট যেকোনো পরিস্থিতিতে তার পাশে আছে। আশা করা যায় তার অনুপস্থিতিতে দলের অন্যান্য সদস্যরা এগিয়ে এসে আত্মবিশ্বাস ও সামর্থের সাথে দায়িত্ব পালন করবে এবং টেস্ট সিরিজে প্রভাব বিস্তার করা পারফরম্যান্স করবে।

বিসিসিআই মিডিয়া ও ভক্ত-সমর্থকদের কোহলি সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীয় এবং গোপনীয়তার বিষয়টি রক্ষা করার জন্য অনুরোধ করেছে। যাতে করে তার এই ব্যক্তিগত বিষয়ে কোনো প্রকার গুজব ও সমালোচনার সুযোগ তৈরি না হয়।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে কোহলি এ পর্যন্ত ১৯৯১ রান করেছেন। গড় ৪২.৩৬। সবশেষ তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছিলেন। সেখানে অবশ্য সাদা বলের ক্রিকেট খেলেননি। এমনকি ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষেও প্রথম টি-টোয়েন্টি খেলেননি। এবার ব্যক্তিগত ও পারিবারিকে কারণে ঘরের মাঠে প্রথম দুই টেস্ট না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

কোহলির পরিবর্তে ভারত হয়তো শ্রেয়াস আয়ার কিংবা লোকেশ রাহুলকে নিতে পারে। সেক্ষেত্রে কেএস ভরত অথবা ধ্রুব জুরেলকে আনতে পারে উইকেটরক্ষকের পজিশনে। আর স্কোয়াডের বাইরে থেকে যদি চিন্তা করা হয় তাহলে হয়তো রজত পতিদারকে যুক্ত করতে পারে। যিনি সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

এছাড়াও সরফরাজ খান কিংবা চেতেশ্বর পূজারাকেও বিবেচনায় আনা হতে পারে। পূজারা সম্প্রতি রঞ্জি ট্রফিতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে হায়দরাবাদে শুরু হবে প্রথম টেস্ট। এরপর ০২ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়