ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত, সেরা পাঁচে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ৩ মার্চ ২০২৪   আপডেট: ১৫:৩৬, ৩ মার্চ ২০২৪
টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত, সেরা পাঁচে বাংলাদেশ

আবারও অদলবদল এসেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায়। তাতে শীর্ষে অবস্থান করেছে ভারত। ওয়েলিংটন টেস্টে অস্ট্রেলিয়া নিউ জিল্যান্ডকে বড় ব্যবধানে হারানোয় না খেলেও এই উন্নতি হয়েছে রোহিত শর্মার দলের।

ওয়েলিংটন টেস্ট শুরুর আগে পয়েন্ট তালিকায় এক নম্বরে ছিল নিউ জিল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট হেরে কিউইরা নেমে গেছে দুইয়ে। এই সুবিধাটা ভোগ করলো দুইয়ে থাকা ভারত। এদিকে অস্ট্রেলিয়া রয়ে গেছে আগের অবস্থান তিন নম্বরে।

ভারতের সামনে এখন পয়েন্ট ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগ। আগামী ৭ মার্চ থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট। ধর্মশালায় জিততে পারলে নিউ জিল্যান্ডের সঙ্গে পয়েন্ট শতাংশের ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে রোহিতদের সামনে। 

আইসিসির হালনাগাদ করা পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ভারতের সংগ্রহ পয়েন্ট ৬৪.৫৮ শতাংশ। আটটি টেস্ট খেলে পাঁচ জয়, এক ড্র, দুই হার ভারতের। দ্বিতীয় স্থানে থাকা নিউ জিল্যান্ডের পয়েন্ট ৬০ শতাংশ। টিম সাউদিরা পাঁচটি টেস্ট খেলে তিনটি জিতেছেন এবং দুটি হেরেছেন। 

তালিকায় তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৫৯.০৯। ১১টি টেস্ট খেলে তারা জিতেছে সাতটি, হেরেছে তিনটি এবং ড্র করেছে একটি। অস্ট্রেলিয়ার পরেই আছে বাংলাদেশ। বাংলাদেশের অর্জিত পয়েন্ট শতাংশ ৫০। দুটি টেস্ট খেলে সমান একটি করে জয় ও পরাজয় নাজমুল হোসেনের দলের।

পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট শতাংশ ৩৬.৬৬। ষষ্ঠ স্থানে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩৩.৩৩ পয়েন্ট শতাংশ। সপ্তম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট শতাংশ ২৫। ১৯.৪৪ শতাংশ পয়েন্ট নিয়ে আটে আছে ইংল্যান্ড। নবম তথা শেষ স্থানে আছে শ্রীলঙ্কা।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়