ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

৩৩ বছর পর ভারত-অস্ট্রেলিয়া পাঁচ টেস্টের সিরিজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ২৫ মার্চ ২০২৪  
৩৩ বছর পর ভারত-অস্ট্রেলিয়া পাঁচ টেস্টের সিরিজ

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ এতোদিন একমাত্র ক্রিকেটের অভিজাত দেশগুলোই খেলে আসছে। এই তালিকায় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া নিয়মিত নাম। তবে ভারতের সঙ্গে গেল তিন দশক পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রতিদ্বন্দ্বীতা করেনি অস্ট্রেলিয়া। অবশেষে ৩৩ বছর পর পাঁচ ম্যাচের টেস্টে সিরিজে মাঠে নামছে দুই দল। বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আজ সোমবার (২৫ মার্চ) ক্রিকেট অস্ট্রেলিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দুই দলের ২০২৪-২৫ মৌসুমে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ৫টি টেস্ট খেলা হবে। বিবৃতিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহর উদ্ধৃতি উল্লেখ করে লেখা হয়, ‘এটি টেস্ট ক্রিকেটের তাৎপর্য লালন ও উন্নতিকল্পে আমাদের সম্মিলিত অঙ্গীকার।’

এদিকে দুই দলের সিরিজে টেস্টের সংখ্যা বাড়ানো হবে বলে ইঙ্গিত দিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান মাইক বেয়ার্ড। তিনি বলেন, ‘বোর্ডার-গাভাস্কার ট্রফির সম্প্রসারণের ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। এই সিরিজ দুটি ক্রিকেট খেলুড়ে দেশের দ্বৈরথ এবং রোমাঞ্চকে আরও আকর্ষণীয় করে তুলবে।’

অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার সাদা পোশাকের লড়াই নতুন নয়। উনিশ দশক থেকেই নিয়মিত টেস্ট খেলে আসছে এই দুই দল। বোর্ডার-গাভাস্কার ট্রফি তো অনেকটাই পরিচিত। তবে পাঁচ ম্যাচ সিরিজে দুই দল সবশেষ মুখোমুখি হয়েছিল ১৯৯১-৯২ মৌসুমে। সেবার পাঁচ টেস্টের সিরিজে ৪-০ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। 

এরপর গত তিন দশকে দুই দল একাধিক বার একে অন্যের মুখোমুখি হয়েছে। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে আরও ১৫ বার একাধিক ম্যাচের সিরিজ খেললেও এর মধ্যে কোনো পাঁচ ম্যাচের সিরিজ ছিল না। ১৫ টেস্টের ১২টিই ছিল ৪ টেস্টের। সর্বশেষ সাতটি সিরিজের মধ্যে পাঁচটিতেই জিতেছে ভারত। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে অস্ট্রেলিয়া।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়