ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

আমির-ইমাদকে জাতীয় দলে ফেরাল পাকিস্তান, নতুন মুখ উসমান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ৯ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:০১, ৯ এপ্রিল ২০২৪
আমির-ইমাদকে জাতীয় দলে ফেরাল পাকিস্তান, নতুন মুখ উসমান

জাতীয় দলে ফেরার জন্য অবসর ভেঙেছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির ও স্পিন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পরপরই তারা অবসর ভাঙার খবর দেন। এবার তাদেরকে জাতীয় দলে সুযোগ দিল পাকিস্তানের নির্বাচক প্যানেল। এর আগে তাদেরকে জাতীয় দলের ট্রেনিং ক্যাম্পে রাখা হয়েছিল।  

নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ টি-টোয়েন্টি ম্যাচের জন্য মঙ্গলবার দুপুরে দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আমির এবং ইমাদ দুজনকেই রেখে ১৭ জনের দল ঘোষণা করা হয়েছে। পাকিস্তান সুপার লিগে দ্যুতি ছড়ানো পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা পেয়েছেন করাচি কিংসের ইরফান খান ও মুলতান সুলতানের উসমান খান। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন তারা। 

নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান। ১৮, ২০ ও ২১ এপ্রিল ম্যাচগুলো হবে রাওয়ালপিণ্ডিতে। লাহোরে শেষ দুই টি-টোয়েন্টি হবে ২৫ ও ২৭ এপ্রিল।  

ইমাদ পাকিস্তানের হয়ে ৬৬ টি-টোয়েন্টি খেলেছেন। রান করেছেন ৪৮৬। উইকেট পেয়েছেন ৬৫টি। এক বছর আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজের শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার। অন্যদিকে আমির ২০২০ সালের আগস্টের পর পাকিস্তানের হয়ে আর খেলেনি। ওর্ল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে ছিল তার শেষ ম্যাচ। ৫০ টি-টোয়েন্টিতে তার পকেটে আছে ৫৯ উইকেট। 

পাকিস্তানের সিনিয়র ম্যানেজার ওয়াহাব রিয়াজ এই দুই ক্রিকেটারকে নিয়ে বলেছেন, ‘ইমাদ ওয়াসিম এবং মোহাম্মদ আমিরকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তটি একেবারেই সোজা ছিল। তাদের নির্বাচনের জন্য মুখিয়ে ছিলেন। হারিস রউফের ইনজুরি এবং মোহাম্মদ নওয়াজের বর্তমান ফর্ম বিবেচনায় আনা হয়েছে। আমির এবং ইমাদ উভয়েরই ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে এবং আমরা বিশ্বাস করি তারা ধারাবাহিকভাবে দলের উদ্দেশ্যকে শক্তিশালী করতে শক্তিশালী পারফরম্যান্স সরবরাহ করবে।’

তরুণ ক্রিকেটার ইরফান খান পিএসএলের সবশেষ আসরের ইমার্জিং খেলোয়াড় এবং সেরা ফিল্ডার হয়েছিলেন। ২১ বছর বয়সী ক্রিকেটার ১৭১ রান করেছেন ১৪০.১৬ স্ট্রাইক রেটে। সব মিলিয়ে ৩৪ টি-টোয়েন্টিতে ৪৯৯ রান করেছেন ১৩৫.৯৬ স্ট্রাইক রেটে। পাকিস্তানের হয়ে ২০২০ এবং ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছেন এই ক্রিকেটার।

উসমান খানের ক্রিকেট সফরের খবরটা তো মোটামুটি সবারই জানা। উসমান পাকিস্তানি বংশোদ্ভূত আরব আমিরাতের ক্রিকেটার। পিএসএলের সর্বশেষ সংস্করণে নজরকাড়া উসমান চলতি বছরে ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগে আরব আমিরাতের স্থানীয় ক্রিকেটার হিসেবে অংশগ্রহণ করেছিলেন। পিএসএলে মুলতানের হয়ে দুই সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে নজরকাড়ার পর তাকে পাকিস্তান খেলাতে আগ্রহ দেখায়। উসমানও সাড়া দেয়। যোগ দেন দলের ক্যাম্পে। 

এরপর আরব আমিরাত ক্রিকেট (ইসিবি) তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে। ইসিবি আয়োজিত কোনো টুর্নামেন্টে পাঁচ বছর খেলতে পারবেন না উসমান। তাতে তার পাকিস্তানের হয়ে খেলার দরজা খুলে যায়। সব মেনে নিয়েই উসমান এখন নিজের দেশের পতাকা উড়ানোর অপেক্ষায়। জাতীয় দলে ডাক পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উসমান বলেছেন, ‘দেশকে প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হওয়া যে কোনও ক্রীড়াবিদদের চূড়ান্ত স্বপ্ন এবং লক্ষ্য। নির্বাচকরা আমাকে নিউ জিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে অংশ নেওয়ার সুযোগ দেওয়ায় আজ আমি রোমাঞ্চিত এবং আনন্দে পরিপূর্ণ।

পাকিস্তানের স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, মোহাম্মদ ইরফান খান, নাসিম শাহ, সায়াম আইয়ুব, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, উসামা মির, উসমান খান, জামান খান।
 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়