ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

র‌্যাংকিংয়ে বড় লাফ কামিন্দুর, লিটনের অবনমন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৫:০০, ১০ এপ্রিল ২০২৪
র‌্যাংকিংয়ে বড় লাফ কামিন্দুর, লিটনের অবনমন

বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করে এরই মধ্যে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার স্পিন অলরাউন্ডার কামিন্দু মেন্ডিস। ভালো পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে এবার কামিন্দু টেস্ট র‌্যাংকিংয়েও বড় লাফ দিয়েছেন।

ব্যাটিংয়ে ১৮ ধাপ এগিয়েছেন। বোলিয়ে এগিয়েছেন ৪৬ ধাপ। ব্যাটিংয়ে তার অবস্থান এখন ৪৬তম স্থানে। বোলিংয়ে ১১৭তম।

এদিকে ব্যাটিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের ক্রিকেটার মুমিনুল হকেরও। চাপ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে কামিন্দুর সঙ্গে জায়গা ভাগাভাগি করছেন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১২ সেঞ্চুরি করা মুমিনুল। তার উন্নতি হলেও অবনমন হয়েছে লিটন কুমার দাসের। বাজে পারফরম্যান্সের কারণে র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ অবনমন হয়েছে তার।

কামিন্দু বাংলাদেশেকে দুই টেস্টে ভুগিয়েছে। সিলেটে দুই ইনিংসে জোড়া সেঞ্চুরির পর চট্টগ্রামে খেলেছেন নব্বই ছোঁয়া ইনিংস। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৯ রান। দলকে ১৯২ রানে জেতাতে বড় ভূমিকা রেখেছেন তিনি। এই টেস্টে ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়েও ৩ উইকেট নেন। সিরিজ সেরার পুরস্কার, আইসিসির মাস সেরা খেলোয়াড়ের খেতাবের পর এবার র‌্যাংকিংয়েও পুরস্কার মিলল তার।

ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুজেরও। প্রথম ইনিংসে ২৩ ও দ্বিতীয় ইনিংসে ৫৬ রান করেন ম্যাথুজ। দুই ভাপ এগিয়ে ২৫তম স্থানে এসেছেন। যা তার টেস্টে তৃতীয় সেরা অবস্থান। বোলারদের মধ্যে আসিথা ফার্নান্দো সাত ধাপ এগিয়ে ২৭তম স্থানে, বিশ্ব ফার্নান্দো ৪৩তম স্থানে এবং লাহিরু কুমারা ৪৬তম স্থানে পৌঁছেছেন।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে জাকির হাসান চট্টগ্রামে ৫৪ ও ১৯ রান করেছেন। র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। মেহেদী হাসান মিরাজ দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৮১ রানের ইনিংস খেলেছেন। র‌্যাংকিংয়ে তার উন্নতি হয়েছে ১১ ধাপ।

দুই ইনিংস মিলিয়ে ৮৩ রান করা মুমিনুলের চার ধাপ উন্নতি এবং ব্যাট হাতে বাজে সময় কাটানো লিটনের পাঁচ ধাপ অবনমন হয়েছে। ২৪তম স্থান থেকে ২৯তম স্থানে এসে পৌঁছেছেন ডানহাতি ব্যাটসম্যান। এদিকে চট্টগ্রামে অভিষিক্ত হওয়া হাসান মাহমুদ ক্যারিয়ার শুরু করেছেন ৯৫তম স্থানে। 
 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়