ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

যে ছয় দলের বিরুদ্ধে কখনো হারেনি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ২৩ মে ২০২৪   আপডেট: ১২:৩৪, ২৩ মে ২০২৪
যে ছয় দলের বিরুদ্ধে কখনো হারেনি বাংলাদেশ

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পথচলা দীর্ঘ সময়ের। এই সময়ে অনেক আনকোরা দলের বিরুদ্ধে প্রথম দেখাতে হেরেছে বাংলাদেশ। আবার অনেক শক্তিশালী দলকেও হারিয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত ২৩টি দলের বিরুদ্ধে খেলেছে বাংলাদেশ। তার মধ্যে ছয়টি দলের বিরুদ্ধে কখনো হারেনি।

বাংলাদেশ এখনও পর্যন্ত মোট ১১টি দেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে মাঠে নেমেছে। আয়ারল্যান্ড ছাড়া বাকি সব দেশের কাছে কোনো না কোনো ম্যাচ হেরেছে তারা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এখনো কোনও টেস্ট জিততে পারেনি বাংলাদেশ।

একদিনের ক্রিকেটে হিসেব করলে দেখা যায়, বাংলাদেশ এখন পর্যন্ত ১৮টি দেশের বিরুদ্ধে ওয়ানডে খেলতে নেমেছে। এদের মধ্যে বারমুডা, হংকং, স্কটল্যান্ড ও আমিরশাহির বিরুদ্ধে কোনও ম্যাচ হারেনি তারা। বাকি ১৪টি দেশের কাছে বাংলাদেশ একদিনের আন্তর্জাতিক ম্যাচে পরাজিত হয়েছে।

টি-টোয়েন্টির হিসেবে দেখা যায়, সব মিলিয়ে ২১টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। এর মধ্যে কেনিয়া, মালয়েশিয়া, নেপাল, ওমান, পাপুয়া নিউগিনি ও আমিরশাহির কাছে কোনো আন্তর্জাতিক টি-২০ ম্যাচ হারেনি। বাকি ১৫টি দেশের কাছে কোনো না কোনো টি-২০ ম্যাচে পরাজিত হয়েছে তারা।

সব মিলিয়ে হিসেব করলে দেখা যায় টেস্ট, ওয়ান ও টি-২০ মিলিয়ে মোট ২৩টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ।  এদের মধ্যে কেবলমাত্র বারমুডা, আমিরশাহি, মালয়েশিয়া, নেপাল, ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে কোনও ম্যাচ হারেনি তারা। বাকি ১৭টি দেশের কাছে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে তাদের। 

এই ১৭ দেশের মধ্যে টেস্ট খেলুড়ে দেশের বাইরে কানাডা, আয়ারল্যান্ড, হংকং, স্কটল্যান্ড, কেনিয়া, নেদারল্যান্ডস, আমেরিকার মতো আনকোরা দলের বিরুদ্ধেও বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হেরেছে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়