ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

‘ব্যাক টু ব্যাক’ শিরোপায় চোখ রেখে মাঠে নামছে ইতালি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ১৫ জুন ২০২৪   আপডেট: ২০:১৪, ১৫ জুন ২০২৪
‘ব্যাক টু ব্যাক’ শিরোপায় চোখ রেখে মাঠে নামছে ইতালি

ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। এবার অবশ্য তারা পড়েছে ডেথ গ্রুপে। যেখানে তাদের সঙ্গে আছে ইতালি, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। মৃত্যুকূপের লড়াইয়ে আজ শনিবার দিবাগত রাতে মাঠে নামছে ইতালি। তাদের প্রতিপক্ষ ফিফা র‌্যাংকিংয়ে ৬৬তম অবস্থানে থাকা আলবেনিয়া।

২০২০ সালের ইউরো জয় দিয়ে শুরু করেছিল ইতালি। তুরস্ককে হারিয়েছিল ৩-০ গোলে। এবারও তাদের সামনে সেই সুযোগ। আলবেনিয়াকে হারিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করতে চায় আজ্জুরিরা।

শিরোপা ধরে রাখার মিশনে ইতালি যদি সফল হয় তাহলে স্পেনের ব্যাক টু ব্যাক ইউরো জয়ের রেকর্ড ছুঁবে তারা। স্পেন ছাড়া যে রেকর্ড নেই আর কারও।

জার্মানিতে ইউরোতে অংশ নিতে আসার আগে ছয়টি ম্যাচ খেলে ইতালি। ছয়টিতেই তারা ছিল অপরাজিত। গেল ৩১৭ মিনিটে তারা একটি গোলও হজম করেনি। এবার তাদের সেই মুগ্ধকর পারফরম্যান্স ইউরোতেও দেখানোর পালা।

অন্যদিকে আলবেনিয়া ইউরোর বাছাইপর্বে গ্রুপপসেরা হয়ে এসেছে। বাছাইপর্বে তারা প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে হেরেছিল। এরপর টানা সাত ম্যাচে অপরাজিত থেকে ইউরোতে জায়গা করে নিয়েছে। কিন্তু ইউরোর ড্র’টা তাদের জন্য সুবিধার হয়নি। দুর্ভাগ্যক্রমে পড়ে গেছে ডেথ গ্রুপে।

সে সম্পর্কে অবশ্য সচেতন আলবেনিয়ার ব্রাজিলিয়ান কোচ সিলভিনহো, ‘আমরা জানি যে কঠিন গ্রুপে আছি। তাদের বিপক্ষে খেলাটা কতোটা কঠিন হবে সেটাও জানি। তবে আমরা এও জানি বড় টুর্নামেন্টগুলো এমনই হয়। আমরা প্রতিদ্বন্দ্বিতা করার জন্যই মাঠে নামবো। প্রতিটি পয়েন্ট পাওয়ার জন্যই লড়াই করবো। শেষ পর্যন্ত ভালো একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলে যেতে চাই।’

সিলভিনহোর মতে তারা নয়, উল্টো চাপে থাকবে ইতালি, ‘আমাদের জন্য ম্যাচটি চাপের। তবে আমরা এখানে খেলতে এসেছি, লড়াই করতে এসেছি, প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানাতে এসেছি। এটা আমাদের প্রতিপক্ষের জন্যও চ্যালেঞ্জিং। চাপটা তাদেরই বেশি থাকবে, আমাদের কম। আজকের ম্যাচে ইতালি বেশি চাপে থাকবে। কারণ, তারা বেশি ভুল করার সুযোগ পাবে না। পরের ম্যাচগুলি তাদের জন্য আরও কঠিন হবে।’

ইতালির সম্ভাব্য শুরুর লাইনআপ:
দোনারুম্মা, ডি লরেঞ্জো, ক্যালাফিওরি, বাস্তোনি, ডিমারকো, জর্গিনহো, বারেলা, ফ্র্যাত্তেসি, পেলেগ্রিনি, কিয়েসা ও স্কামাক্কা।

আলবেনিয়ার সম্ভাব্য শুরুর লাইনআপ:
ই. বেরিশা; হাইসাজ, ইসমাজলি, জিমসিটি, মিতাজ; আসল্লানি, রামাদানী, আসানি, বজরামি, সেফেরি ও ব্রজা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়