ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি কলম্বিয়া-উরুগুয়ে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১১, ১০ জুলাই ২০২৪  
হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি কলম্বিয়া-উরুগুয়ে

কোপা আমেরিকার ইতিহাসে যে দুটি দল সর্বোচ্চ ১৬টি করে শিরোপা জিতেছে তার মধ্যে উরুগুয়ে একটি। যারা এবার রেকর্ড ১৭তম শিরোপা জয়ের খোঁজে রয়েছে। বৃহস্পতিবার (১১ জুলাই, ২০২৪) সকালে আরও একবার কোপার ফাইনালে ওঠার লক্ষ্যে কলম্বিয়ার মুখোমুখি হবে। যারা ২৩ বছর পর দক্ষিণ আমেরিকা অঞ্চলের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতার ফাইনালে ওঠার অপেক্ষায় আছে।

উরুগুয়ে অবশ্য এবারের আসরে রীতিমতো উড়ছে। ‘সি’ গ্রুপে তারা তিন ম্যাচের তিনটিতেই জিতে গ্রুপসেরা হয়ে শেষ আটে জায়গা করে নেয়। গ্রুপপর্বে প্রথম ম্যাচে পানামাকে হারায় ৩-১ গোলে। পরের ম্যাচে বলিভিয়াকে উড়িয়ে দেয় ৫-০ গোলে। আর শেষ ম্যাচে আয়োজক যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে নিশ্চিত করে নকআউট পর্ব।

গ্রুপপর্বে উরুগুয়ে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৯ বার। যা এবারের আসরে সর্বোচ্চ। উরুগুয়ের চেয়ে এতো বেশি গোল আর কেউ করেনি এবারের আসরে। ৯ গোলের বিপরীতে গোল হজম করেছে মাত্র ২টি।

সেমিফাইনালে ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে রুখে দেয় গোলশূন্য ড্রয়ে। এরপর টাইব্রেকারে সেলেসওদের হারিয়ে জায়গা করে নেয় সেমিফাইনালে। এবার ২০১১ সালের পর আরও একবার ফাইনালে ওঠার পালা তাদের সামনে।

কলম্বিয়াও অবশ্য কম যাচ্ছে না এবার। তারা রেকর্ড টানা ২৭ ম্যাচ ধরে অপরাজিত আছে। যা তাদের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ। কোপার এবারের আসরে গ্রুপপর্বে তারা প্যারাগুয়েকে ২-১ গোলে ও কোস্টারিকাকে হারায় ৩-০ গোলে। শেষ ম্যাচে ব্রাজিলকে ১-১ গোলে রুখে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আসে কোয়ার্টার ফাইনালে। সেখানে পানামাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে কোপার ব্যাক টু ব্যাক সেমিফাইনালে আসে। এবার অবশ্য তাদের সামনে ২৩ বছর পর ফাইনালের হাতছানি।

১৯৪৫ সাল থেকে ২০২৩ পর্যন্ত দল দুটি ৪৫ বার একে অপরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে উরুগুয়ে জিতেছে ২০ বার। ১৪ বার জিতেছে কলম্বিয়া। ১১টি ম্যাচ হয়েছে ড্র।

সবশেষ পাঁচবারের দেখায় অবশ্য উরুগুয়ে জিতেছে একবার। একবার জিতেছে কলম্বিয়া। তিনটি ম্যাচে হয়েছে ড্র।

এবার অবশ্য ড্র হওয়ার সুযোগ নেই। নির্ধারিত সময়ে কিংবা টাইব্রেকারে— হয় জিতে ফাইনালে যেতে হবে, নতুবা হেরে বিদায় নিতে হবে শেষ চার থেকে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়