Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

মাওলানা মুনীরুল ইসলাম

মাওলানা মুনীরুল ইসলাম

মাওলানা মুনীরুল ইসলাম ১৯৮০ সালের ১১ ফেব্রুয়ারি কুমিল্লার মুরাদনগর উপজেলার খামারগ্রামে জন্মগ্রহণ করেন। নব্বই দশকের শুরুর দিকে তিনি লিখতে শুরু করেন। জাতীয় পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন তিনি। তার লেখা গ্রন্থের সংখ্যা ৪০টি। রয়েছে সম্পাদিত গ্রন্থ। সাহিত্যের প্রায় সব শাখায় তার বিচরণ রয়েছে। তবে কুরআন-হাদিস এবং আকাবির ও ইতিহাসের গল্পগুলো চমৎকার মুনশিয়ানায় উঠে আসে তার কলমে। ‘জীবন গড়ো সিরিজ’ ও ‘খোশবু সিরিজ’-এ লিখেছেন ছোটদের জন্য বই। ছড়া-কবিতা রচনায় আছে আলাদা ঝোঁক ও শক্তিমত্তা। ইসলামি সংগীত রচনায়ও তার দখল রয়েছে। 

লেখালেখিতে বিশেষ অবদানের জন্য তিনি মাসিক আদর্শ নারী লেখক সম্মাননা-২০১২; সত্যের সন্ধানে লেখক সম্মাননা-২০১৫, কাব্যকথা জাতীয় সাহিত্য পদক-২০১৫, আমরা এক কাফেলা লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব সম্মাননা-২০২১ সহ অনেক পুরস্কার ও সনদ লাভ করেছেন।

তিনি ২০০১ সালে বেফাকের অধীনে জামিয়া আরাবিয়া কাসেমুল উলূম কুমিল্লা থেকে দাওরায়ে হাদিস এবং ২০০৪ সালে সোনাকান্দা দারুল হুদা বহুমুখী কামিল মাদরাসা কুমিল্লা থেকে কামিল [মাস্টার্স] সম্পন্ন করেন। এক যুগেরও বেশি সময় তিনি মাসিক আদর্শ নারী’র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি লেখকপত্রের নির্বাহী সম্পাদক এবং বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক।