ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়: ইউজিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ২৩ নভেম্বর ২০২০  
অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়: ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, বেশির ভাগ শিক্ষার্থীর অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়। এক্ষেত্রে শিক্ষকদের আরও বেশি সচেতন হতে হবে।

সোমবার (২৩ নভেম্বর) ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যসিউরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত ‘অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষকদের উদ্দেশ্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, অনলাইনে পাঠদান আরও আনন্দময় ও আকর্ষণীয় করতে হবে। আন্তরিকতার সঙ্গে এবং উপযুক্ত পরিবেশে ক্লাস নিতে হবে। পাঠে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত এবং যাতে অনলাইন পাঠে উপকৃত হয় সেদিকে লক্ষ্য রাখেতে হবে।

এছাড়া দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পাঠদান অংশগ্রহণমূলক, আকর্ষণীয় ও কার্যকরভাবে সম্পাদন করার আহ্বান জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান।

তিনি আরও বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রধান দুটি সমস্যা (ডিভাইস ও ইন্টারনেট) সমাধান ইতোমধ্যে করা হয়েছে। অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল)-কে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্ববিজৎ চন্দের সভাপতিত্বে কর্মশালায় কমিশনের সদস্য প্রফেসর ড. আবু তাহের, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূঁইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শাসমুল আরেফিন উপস্থিত ছিলেন। কর্মশালায় রিসোর্চ পার্সন ছিলেন আইইউবির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।

উদ্বোধনী দিনে কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল এর ৫২ জন পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা অংশগ্রহণ করেন। কর্মশালার ২য় ধাপে ২৬ নভেম্বর ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৩য় ধাপে ২৯ নভেম্বর ৬০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা অংশগ্রহণ করবেন।

ইয়ামিন/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়