ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বাণিজ‌্য সহজ করেছে আরজেএসসির অনলাইন সেবা’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ৩০ জুলাই ২০২১  
‘বাণিজ‌্য সহজ করেছে আরজেএসসির অনলাইন সেবা’

দেশি-বিদেশি বিনিয়োগ ও বাণিজ্য সহজ করতে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি) ডিজিটাল রেজিস্ট্রেশনসহ সব বাণিজ্যসেবা অনলাইনে দিচ্ছে। এতে সংশ্লিষ্ট সবাই ঘরে বসেই অল্প সময়ে ব্যবসায়িক সব কাজ করতে পাচ্ছেন। আরজেএসসি-তে রেজিস্ট্রেশনের জন্য আবেদন, আবেদন ফি, নামের ছাড়পত্র ফি, রেজিস্ট্রেশন ফি জমাসহ সব সেবা অনলাইনে দেওয়ার সুযোগ ব্যবসা-বাণিজ্যকে সহজ করেছে। ডিজিটাল পদ্ধতিতে সিসিআইঅ‌্যান্ডই, বিডা, এনবিআর, বেজা, বেপজা, বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ ব্যবসা সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের ফলে সব অনুষ্ঠানিকতা সহজ হয়েছে।

শুক্রবার (৩০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

ডিজিটাল পদ্ধতিতে রেজিস্ট্রেশন সুবিধায় বাণিজ্য সহজিকরণে কয়েক ধাপ এগিয়ে গেছে বাংলাদেশ। দেশি ও আন্তর্জাতিক বাণিজ্য সহজ করার লক্ষ্যে রেজিস্ট্রেশেনসহ বাণিজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট সব সেবা ডিজিটাল পদ্ধতিতে দেওয়ার ক্ষেত্রে সফলতার জন্য ২০২১ সালে দলগত (কারিগরি) শ্রেণিতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আরজেএসসি-কে প্রাতিষ্ঠানিক শ্রেণিতে পদক ও সম্মাননাপত্র দেওয়া হয়। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী আরজেএসসি’র তৎকালীন নিবন্ধক বর্তমানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনসহ তার দলের সদস্যদের ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন। ডিজিটাল সেবা দেওয়ার এ ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন বাণিজ‌্যমন্ত্রী।

গত ২৭ জুলাই রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছ থেকে আরজেএসসি’র পক্ষে তৎকালীন নিবন্ধক মো. মকবুল হোসেনসহ দলের সদস্যরা জনপ্রশাসন পদক গ্রহণ করেন। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে প্রতিবছর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে জনপ্রশাসন পদক দিচ্ছে সরকার। এ দিন জনপ্রশাসন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়